লাইফস্টাইল

স্বার্থপর মানুষের সঙ্গে মিশবেন যেভাবে

আপনি কি কখনো এমন কারো মুখোমুখি হয়েছেন যিনি আসলে স্বার্থপর? সে যতই অবিবেচক, নার্সিসিস্টিক এবং আত্মকেন্দ্রিক হোক না কেন, আপনি তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারবেন না। কারণ হতে পারে পারস্পরিক সংযোগ, পেশাগত বন্ধন বা অন্য কোনো পরিস্থিতি। এই ধরনের লোকদের মোকাবিলা করা কঠিন হতে পারে, বিশেষ করে যখন আপনি তার স্তরে নামতে চান না। তখন কী করবেন?

সহানুভূতিশীল হোন

সবার আগে একজন সহানুভূতিশীল মানুষ হওয়া জরুরি। আত্মকেন্দ্রিক মানুষটি হয়তো সঠিক পথে নেই, কিন্তু আপনি তো তার মতো নন। আপনার উচিত হবে তার প্রতিও সহানুভূতিশীল হওয়া। কেন সে এমন হলো, আসলেই কোনো সমস্যা রয়েছে কি না তা ভালো করে বুঝুন। তাকে বুঝতে চেষ্টা করুন। অযথা আঘাত করে কথা বলবেন না। কারণ কথার আঘাত কখনো মুছে যায় না। যদি তাকে সহ্য করতে না পারেন তবে যতটা সম্ভব এড়িয়ে চলুন। যতটুকু সময় মুখোমুখি হতে হয়, আপনার দিক থেকে যেন কোনো ভুল না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখবেন।

নিজের দায়িত্ব পালন করুন

আপনি আপনার দায়িত্বের জায়গায় ঠিক থাকুন। নিজের কর্তব্যগুলো পালন করুন। তার কর্তব্য সে অবহেলা করলেও আপনার সেই সুযোগ নেই। যেহেতু আপনি তার মতো স্বার্থপর কিংবা আত্মকেন্দ্রিক নন। দিনশেষে নিজের বিবেকের আয়নায় আপনাকে দাঁড়াতেই হয়। সুতরাং আপনার দায়িত্বে ফাঁকি দেওয়ার সুযোগ নেই। কেউ একজন কী করলো সেই হিসাব কিন্তু আপনার ক্ষেত্রে কাজ করবে না। বরং আপনার কী করার কথা ছিল এবং কী করেছেন সেই হিসাব রাখা জরুরি। তাই নিজের দায়িত্ব পালন করুন। পুরো পৃথিবী ভুল হলেও কিন্তু আপনার ভুলটা শুদ্ধ হয়ে যাবে না।

প্রত্যাশা রাখবেন না

এটাই আসল কথা। মানুষ সবচেয়ে বেশি কষ্ট পায় এই প্রত্যাশা থেকেই। তাই প্রত্যাশা রাখা বন্ধ করুন। বিশেষ করে আত্মকেন্দ্রিক বা স্বার্থপর মানুষগুলোর কাছ থেকে। এতে আপনার পথচলাও সহজ হয়ে যাবে। অযথা কোনো কিছুর আশায় সময় নষ্ট হবে না। আপনি চাইলেও সেই মানুষগুলোকে হয়তো বদলাতে পারবেন না। কারণ এ ধরনের মানুষেরা নিজেকেই সঠিক মনে করে। এর বদলে আপনি নিজের কাজটুকু করুন আর তার কাছে কোনো ধরনের প্রত্যাশা করাই বাদ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *