চট্টগ্রামনগরজুড়েশিক্ষা

স্মার্ট স্কুল বাসের যাত্রা শুরু, অভিভাবকদের স্বস্তি

চট্টগ্রাম: শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে ১০টি স্মার্ট স্কুল বাস উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব বাসে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন শিক্ষার্থীরা। অভিভাবকদের দুশ্চিন্তা দূর করতে চট্টগ্রাম জেলা প্রশাসন বাসগুলোকে স্মার্ট বাসে রূপান্তরের উদ্যোগ নেয়। সেই উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কৃতও হয়েছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

স্মার্ট স্কুল বাস আসার আগেই অক্সিজেন মোড়ে শিক্ষার্থীদের ভিড়। দেখে যে কারো মনে হবে কোনো উৎসবে যাচ্ছে তারা। কিন্তু না, এ অপেক্ষা স্মার্ট স্কুল বাসের। প্রথমবারের মতো স্মার্ট স্কুল বাসে প্রিয় আঙ্গিনায় যেতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

বাসটি অক্সিজেন মোড় থেকে শিক্ষার্থী নিয়ে প্রথমে আসে হামজারবাগ। সেখান থেকে উঠে আরো কিছু শিক্ষার্থী। এরপর মুরাদপুর হয়ে চকবাজার। কিছু শিক্ষার্থীকে সেখানে নামিয়ে জামালখান দিয়ে নিউমার্কেটের বটতলী স্টেশনে শেষ হয় যাত্রা। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা নামে শেষ গন্তব্যে। এরপর স্কুল ছুটি হলে আবারও স্মার্ট কার্ড চাপ দিয়ে বাসে ওঠে শিক্ষার্থীরা। তাদের নিরাপদ গন্তব্যে নামিয়ে দেন বাস মনিটরিং টিমের সদস্যরা।

শিক্ষার্থীরা বাসে ওঠা বা নামার সময় হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড চাপ দিতেই খুদে বার্তা পেয়েছেন অভিভাবকরা। এ ছাড়া ঘরে বসেই জিপিএস ট্র্যাকিং ও সিসিটিভি ক্যামেরার মাধ্যমে বাস ও শিক্ষার্থীর অবস্থানও দেখতে পেয়েছেন অভিভাবকরা।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের অভিভাবক শাহাতাব হোসেন চৌধুরী বলেন, আগে আমার ব্যক্তিগত গাড়ি দিয়ে ছেলেকে স্কুলে নিয়ে যেতে হতো। আজকেই প্রথম সে গাড়ি ছাড়া স্মার্ট স্কুল বাসে করে স্কুলে গেছে। সে স্কুলে পৌঁছার পর আমার কাছে বার্তা এসেছে। প্রযুক্তির কল্যাণে নিশ্চিত থাকতে পারছি।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শ্রীজিতা বাংলানিউজকে বললো, স্মার্ট স্কুল বাসের প্রথম যাত্রী হতে পেরে খুব আনন্দিত। আগে আমার সঙ্গে আমার মা আসতেন। আজকে আমি প্রথমবারের মতো একা এসেছি। স্মার্ট স্কুল বাসে ওঠার পর যখন কার্ড চাপ দেই সঙ্গে সঙ্গে আমার অভিভাবকের কাছে বার্তা গেছে। আমি যে স্কুল বাসে উঠেছি ও নিরাপদে স্কুলে পৌঁছেছি সেটি তারা নিশ্চিত হয়েছেন।

নগরের ১০টি স্কুল বাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি, ডিজিটাল হাজিরা ডিভাইস ও আইপি ক্যামেরা স্থাপন করে এসব বাসকে ‘স্মার্ট’ করা হয়েছে। গত অক্টোবরে স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩–এর আওতায় প্রথম পুরস্কার পায় এই প্রকল্প। প্রাথমিকভাবে সোমবার একটি বাসের উদ্বোধন করা হয়। আজকেই শিক্ষার্থী নিয়ে এ বাস প্রথম যাত্রা করেছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আজ থেকে শিক্ষার্থী নিয়ে স্মার্ট স্কুল বাস যাত্রা করেছে। এতে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *