তথ্যপ্রযুক্তি

হারানো চাবি ও ব্যাগ খুঁজে দেবে গুগল

গুগল আরও একটি নতুন ফিচার চালু করেছে। তাহলো হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে পেতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সাহায্য করবে। এই ফিচারটি হলো ‘ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক’। গত বছর এই ফিচার চালুর ঘোষণা দিয়েছিল গুগল।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ক্রাউডসোর্সড নেটওয়ার্ক ব্যবহার করে স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য আনুষঙ্গিক জিনিস শনাক্ত করতে পারবেন। এমনকি হারিয়ে যাওয়া চাবি কিংবা ব্যাগ খুঁজে পেতে সহায়ক হবে এই ফিচার।

এক ব্লগ পোস্টে ‘ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক’ ফিচার লঞ্চের ঘোষণা করেন গুগলের ভিপি ইঞ্জিনিয়ারিংয়ের এরিক কে। তিনি বলেন, ‘অ্যান্ড্রয়েড ডিভাইসের সম্পূর্ণ নতুন ‘ফাইন্ড মাই ডিভাইস’ চালু হচ্ছে। এই ফিচার এক বিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্রাউডসোর্স নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারী হারিয়ে যাওয়া ডিভাইস এবং দৈনন্দিন প্রয়োজনীয় জিনিস দ্রুত খুঁজে পেতে সাহায্য করবে।’

ক্রাউডসোর্স নেটওয়ার্কের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, ডিভাইস অফলাইনে থাকলেও শনাক্ত করতে পারে। অর্থাৎ স্মার্টফোন বা আনুষঙ্গিক ডিভাইস ট্র্যাক করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

আপাতত পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। ডিভাইস যদি বন্ধ রাখা হয় বা চার্জ শেষ হয়ে যায়, তাহলেও সেগুলো ট্র্যাক করতে অসুবিধা হবে না। বিশেষ করে ডিভাইস চুরি হলে এই ফিচার কাজে আসবে। ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কে ‘ফাইন্ড নিয়ারবাই’ বাটন রয়েছে, যা ডিভাইসের সঠিক অবস্থান বের করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *