চট্টগ্রাম

হালদা নদীতে ভেসে উঠল আরও দুটি মৃত মা মাছ

হাটহাজারীর হালদা নদী থেকে দুটি মৃত মা মাছ উদ্ধার করা হয়েছে। শুক্রবার (২৮ জুন) দুপুরে নদীর ১০ নম্বর উত্তর মাদার্শার ইউনিয়নের কুমারখালি ঘাট এলাকা থেকে মাছ দুটি উদ্ধার করা হয়।

জানা গেছে, উদ্ধারকৃত কাতাল মাছগুলোর একটির ওজন ১০ কেজি এবং দৈর্ঘ্য ৫৮ সেন্টিমিটার, অপরটির ওজন ১২ কেজি ৫০০ গ্রাম, দৈর্ঘ্য ৯৮ সেন্টিমিটার। একটি মাছ পঁচে যাওয়াতে মাটি চাপা দেওয়া হয়।

মৃত্যুর কারণ বিশ্লেষণের জন্য ১২ কেজি ৫০০ গ্রাম ওজনের কাতলা মাছটি হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে সংরক্ষণ করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া।

তিনি জানান, হালদা নদীতে বিগত দুই বছর পরে কয়েকদিনের মধ্যে চারটি ব্রুড মাছ এবং একটি ডলফিনের মৃত্যু একটি অস্বাভাবিক ঘটনা। আরও একটি হতাশাজনক বিষয় বিগত ২০১৬ সালের পর হালদা নদীতে এ বছর সবচেয়ে কম পরিমাণ ডিম দিয়েছে যা পরিমাণে নমুনা ডিমের চেয়ে একটু বেশি। শাখা খালসমূহের দূষণের কারণে পরিবেশগত বিপর্যয় এবং বিষ প্রয়োগে মাছ মারার প্রবণতা বৃদ্ধি পাওয়া প্রাথমিকভাবে অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। তবে হালদা নদী রক্ষার জন্য বিষয়টিকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। এই বিপর্যয় রোধে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে দ্রুত একটি তদন্ত কমিটি গঠন করে কারণ উদঘাটনের দাবি জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *