চট্টগ্রামরাজনীতি

হাসিনা-রেহানার বিরুদ্ধে চট্টগ্রামে মামলার আবেদন

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছোট বোন শেখ রেহানা এবং সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৮৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০০ থেকে ৪০০ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। আদালত মামলাটি সিএমপির বাকলিয়া থানাকে তদন্ত করে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রামের দ্বিতীয় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলিউল্লাহর আদালতে মামলার আবেদন করেন শ্রমিক দলের নেতা মোস্তফা জামান।

মামলার উল্লেখযোগ্য অন্যান্য আসামিরা হলেন—শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চসিকের সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক সংসদ সদস্য সালমান এফ রহমান ও জামালখান ওয়ার্ডের সাবেক কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ২ আগস্ট দুপুরে জুমার নামাজ শেষে নগরীর বাকলিয়া থানার রাহাত্তারপুল এলাকায় মামলার বাদী মোস্তফা জামান ও তার মেয়ে বৈষম্যবিরোধী আন্দোলনের মিছিলে অংশগ্রহণ করেন। মিছিলটি বাকলিয়া সরকারি কলেজের সামনে গেলে অভিযুক্তদের নির্দেশে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের ৩০০ থেকে ৪০০ নেতাকর্মী দেশীয় অস্ত্র, কিরিচ, লোহার রড ও লাঠিসোঁটা নিয়ে আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। ওই সময় মোস্তফা জামানের মেয়েসহ অনেকেই গুরুতর আহত হন।

পরে মোস্তফা জামানের মেয়েসহ পাঁচজনকে আটকে রেখে আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের পরিবারের কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। না হয় তাদের খুন করে গুম করে ফেলার হুমকি দেওয়া হয়। পরে প্রত্যেকের জন্য ৫০ হাজার টাকা করে মুক্তিপণ দিলে তাদের ছেড়ে দেওয়া হয়।

মামলার বিষয়টি সিভয়েস২৪-কে নিশ্চিত করেছেন বাদীর আইনজীবী বখতেয়ার উদ্দীন।

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানাসহ ৮৩ জনের নাম উল্লেখ করে মামলার আবেদন করা হয়েছিল। আদালত মামলাটি নগর পুলিশের বাকলিয়া থানাকে তদন্ত করে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন। মামলায় আরও ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *