চট্টগ্রামরাজনীতি

হোঁচট খাচ্ছে বিএনপি, বারবার দিন বদল

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত চট্টগ্রামের বিক্ষোভ সমাবেশ নিয়ে বারবার ‘হোঁচট’ খাচ্ছে বিএনপি। একেকবার একেকজন নেতা স্থগিত সমাবেশটির একেক নতুন তারিখ ঘোষণা দিচ্ছেন দলের পক্ষ থেকে! দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর খালেদার মুক্তির দাবিতে বন্দরনগরীতে বিএনপির প্রথম কর্মসূচি এটি। নগর বিএনপির কমিটি না থাকায় সমাবেশের তারিখ নিয়ে এমনটি হচ্ছে বলে মনে করেন রাজনীতি-সংশ্লিষ্টরা।

গত সোমবার (১ জুলাই) সকাল ১১টার দিকে বৃষ্টির কারণ দেখিয়ে পূর্ব নির্ধারিত ওই দিনের বিকেল তিনটার সমাবেশ স্থগিত করা হয়। সমাবেশের সমন্বয়ক এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ফেসবুকে পোস্ট দিয়ে বিষয়টি জানান।

এর ঘন্টাখানেক পর ‘খালেদা মুক্তির’ এ আন্দোলন ৭ জুলাই অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন সম্প্রতি চট্টগ্রাম বিভাগে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়া মীর হেলাল উদ্দিন। একই দিন বিকেল সাড়ে তিনটার দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রার কারণে তা ফের ৮ তারিখে ‘ঠেলে’ দেন বিএনপির ওই নেতা।

সবশেষ মঙ্গলবার (২ জুলাই) নগরের জিইসি কনভেনশন সেন্টারে শ্রমিকদলের এক প্রশিক্ষণ কর্মশালায় আগামী ৬ জুলাই (শনিবার) সমাবেশটি করার ঘোষণা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। ৬ জুলাই বিকেল ৩টায় নগরের কাজীর দেউড়িতে নাসিমন ভবনের সামনে নূর আহমদ সড়‌কে এই সমাবেশ অনু‌ষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে নগর বিএনপির সদ্য বিলুপ্ত কমিটির দপ্তরের দায়িত্বে থাকা মোহাম্মদ ইদ্রিস আলী সিভয়েস২৪’কে মঙ্গলবার রাতে বলেন, ‘১ জুলাই বৃষ্টির কারণে সমাবেশ স্থগিত করা হয়। পরে সেটি ৭ তারিখে নির্ধারণ করা হয়। সেদিন আবার সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রার কারণে পিছিয়ে ৮ জুলাই নেওয়া হয়। ওইদিন এইচএসসি পরীক্ষা থাকায় পরীক্ষার্থীদের সম্মানার্থে সেটিও বদল করে ৬ জুলাই সমাবেশের নতুন তারিখ ঠিক করেছেন নেতৃবৃন্দ।’

এক প্রশ্নের জবাবে নগর বিএনপির এই মুখপাত্র বলেন, ‘কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বসে নগর বিএনপির সিনিয়র নেতারা দিনক্ষণ ঠিক করেছেন। এখানে অন্যকোনো কারণ নেই। একমাত্র প্রাকৃতিক দুর্যোগ ও পরীক্ষাসহ নানা কারণে তারিখ বদল করা হয়েছে।’

এদিকে তারিখ নিয়ে বারবার হোঁচট খেলেও চট্টগ্রামের এই সমাবেশ থেকেই নির্বাচন-পরবর্তী বিএনপির সরকারবিরোধী কঠিন আন্দোলনের সূত্রপাত হবে বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে নগরের জিইসি কনভেনশন সেন্টারে শ্রমিকদলের চট্টগ্রাম বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

এ সময় চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশের নতুন তারিখ ঘোষণা দিয়ে আমীর খসরু বলেন, ‘আমাদের গত সোমবার (১ জুলাই) একটি সমাবেশ ছিল। বৃষ্টি এবং বন্যার কারণে সেটি আগামী শনিবার নিয়ে যাওয়া হয়েছে। আমি শ্রমিকদের অনুরোধ করব, এই সমাবেশটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এখানে দেশনেত্রী গণতন্ত্রের মা খালেদা জিয়ার মুক্তির সঙ্গে দেশের মানুষের অধিকার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এটাকে আলাদা করা যাবে না। দেশের মানুষের অধিকার এবং গণতন্ত্রের মায়ের মুক্তি একসূত্রে গাঁথা। শনিবারের (৬ জুলাই) সমাবেশ থেকে নতুনভাবে আন্দোলনের সূত্রপাত হবে চট্টগ্রাম থেকেই।’

কর্মশালায় প্রধান বক্তার বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘বর্তমান সরকারের দুঃশাসনে শ্রমিক সমাজ আজ অবহেলিত। শ্রমিকদের দুবেলা খাওয়ার সুযোগ নেই। আজকে শ্রমিকদের কর্মসংস্থান ও বাসস্থান নেই। শ্রমিকদের বিষয়ে সরকারের বিন্দুমাত্র আগ্রহ নেই। অথচ শ্রমিকদের কারণে বাংলাদেশ টিকে আছে।’

বিভাগীয় শ্রমিকদলের সভাপতি এ এম নাজিম উদ্দীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ নুরুল্লাহ বাহারের পরিচালনায় সমাপনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, কেন্দ্রীয় শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসেন, নগর বিএনপির সাবেক সদস্য সচিব আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম বিভাগীয় বিএনপির নবনির্বাচিত সহ-সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, কেন্দ্রীয় বিএনপির সহ শ্রম সম্পাদক হুমায়ুন কবির খান ও মামুন মোল্লা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *