জাতীয়

১০ টাকার প্রকল্পে ঘুষ দিয়ে ৫ টাকার কাজ করা চলবে না

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম বলেছেন, ১০ টাকার প্রকল্পের মধ্যে ৩ থেকে ৫ টাকা ঘুষ দিয়ে বাকি ৫ টাকার কাজ করা চলবে না। এ রকম অবস্থা শক্ত হাতে দমন করতে হবে।

বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ও বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কথায় কথায় প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো চলবে না। এটা ভালোভাবে মনিটরিং করতে হবে। কোনো প্রকল্পের মেয়াদ ও সময় বৃদ্ধির জন্য যখন আমার কাছে আসে তখন আমি এগুলো সংশোধনের আগে আইএমইডি’র প্রতিবেদন দেখে ব্যবস্থা নিয়ে থাকি।

তিনি বলেন, দেখেশুনে প্রকল্প নিতে হবে। এ জন্যই আমরা কাজ করছি। আমি সবসময় আইএমইডি’র প্রতিবেদন দেখি। অনেকে পিডি একাধিক প্রকল্পের পরিচালক, ফিজিবিলিটিও স্টাডিও ঠিকমতো হয় না। ৩ বছরের প্রকল্প ১১ বছর লাগে, এটা চলবে না।

পরিকল্পনামন্ত্রী বলেন, ভূমি অধিগ্রহণের কাজ আগে করতে হবে। প্রকল্প ধরে বসে থাকলে চলবে না। দ্রুত কাজ করতে হবে। আইএমইডি রিপোর্ট ঠিক না হলে হবে না। আপনারা ঠিকমতো কাজ করবেন।

তিনি বলেন, প্রকল্প ঠিক সময়ে ও কোয়ালিটিভাবে বাস্তবায়ন করে জনগণকে সুবিধা দিতে হবে। কিছু কিছু বিষয় আমাদের হাত নেই, জমি অধিগ্রহণ ও ডলার পরিস্থিতিতে অনেক সময় প্রকল্প সংশোধন হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *