রাজনীতি

১৪ দলের বৈঠক ডেকেছেন শেখ হাসিনা, কী থাকবে এজেন্ডায়?

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বৈঠক হবে আগামী ২৩ মে। ওই দিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জোট শরিকদের নিয়ে বসবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় সাড়ে পাঁচ মাস পরে তিনি জোটসঙ্গীদের নিয়ে বসতে যাচ্ছেন। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হতে পারে সে ব্যাপারে জানেন না বলে দাবি করেছেন শরিক দলগুলোর নেতারা।

সোমবার (২০ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, দীর্ঘদিন পর ১৪ দলীয় জোটের বৈঠক ডেকেছেন শেখ হাসিনা। জোটের শরিক দলগুলোর নেতারা বৈঠকে অংশ নেবেন।

বৈঠকে শরিক দলগুলোর এজেন্ডায় কী থাকবে– জানতে চাইলে হাসানুল হক ইনু বলেন, দীর্ঘদিন পর, নতুন সরকার গঠনের পর প্রথম বৈঠক হচ্ছে ১৪ দলের। এতে জোট নেত্রী ১৪ দল সম্পর্কে কী বলেন, কী প্রস্তাব দেন সেটা আগে আমরা শুনবো। তারপর দলগতভাবে এ নিয়ে আলাপ-আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, ২৩ মে সন্ধ্যা ৭টায় গণভবনে জোটের বৈঠক ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জোটের প্রধান নেত্রী। তিনি বৈঠকে কী বলেন, সেদিকেই আমাদের দৃষ্টি থাকবে। তিনি বিজ্ঞ রাজনীতিবিদ। ওনার বক্তব্যের ওপর ভিত্তি করে আমাদের বক্তব্য থাকবে।

বৈঠকে দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান অবস্থায় ১৪ দলের প্রয়োজন আদৌ আছে কিনা, থাকলে জোটের ভবিষ্যৎ কী হবে সেসব নিয়ে আলোচনা হতে পারে। দীর্ঘদিন পরে বৈঠক হচ্ছে, অনেক বিষয় নিয়েই আলোচনা হতে পারে।

বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, ১৪ দলের শরিক দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদককে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমাকে কল করে ২ জনের কথাই বলা হয়েছে।

বৈঠকের বিষয়বস্তু জানতে চাইলে তিনি বলেন, দীর্ঘদিন পর জোটের বৈঠক হচ্ছে, সেখানে নানান বিষয়ে আলোচনা হতে পারে। তবে পুরো বিষয়টি নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। তিনি যেভাবে চাইবেন, সেভাবেই বৈঠক হবে। সে কারণে আগে থেকে কিছু বলা সম্ভব নয়।

সবশেষ গত ৫ বছরে ১৪ দলীয় জোটের বৈঠক হয়েছে দেড় ডজনের মতো। এসব বৈঠকের সিংহভাগই হয়েছে জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর বাসায়। সরকারের মেয়াদের শেষ দিকে কয়েকটি সমাবেশ হয় ১৪ দলের ব্যানারে। আর ২০২৪ সালের নির্বাচনের আগে গত ৪ ডিসেম্বর জোট নেতাদের সঙ্গে বৈঠক হয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার। নির্বাচনের আগে আসন ভাগাভাগি নিয়ে গত ১৬ ও ১৭ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলীয় নেতাদের নিয়ে বৈঠক করেন আওয়ামী লীগ নেতারা। তবে গত নির্বাচনের পর ১৪ দলের জোটগত কর্মসূচি নেই এখন পর্যন্ত, এমনকি বৈঠকও হয়নি সেভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *