চট্টগ্রামবাঁশখালী

১৬ লাখ টাকা আত্মসাৎ, সাবেক পৌর মেয়রের বিরুদ্ধে দুদকের মামলা

বাঁশখালী পৌরসভার মেয়রের থাকাকালীন পৌরসভার তহবিল থেকে ১৬ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে সাবেক পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৩০ মে) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. আব্দুল মালেক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেন দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর দুদকের উপ-পরিচালক আতিকুল আলম।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৭ সালে ঠিকাদারের মাধ্যমে চারটি দোকান নির্মাণ করে বাঁশখালী পৌরসভা।

পরবর্তীতে তৎকালীন পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী কোনো প্রকার বিজ্ঞপ্তি ও কমিটি না করে নিজ ক্ষমতাবলে এসব দোকান বরাদ্দ প্রদান করেন। চারটি দোকান বরাদ্দ দিতে তিনি ভাড়াটিয়াদের থেকে আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে অগ্রিম ৯ লাখ টাকা আদায় করেন। তবে এসব টাকা পৌরসভার তহবিলে বা সরকারি কোষাগারে জমা প্রদান করেননি। অর্থাৎ পৌরসভার তহবিলে নির্মিত চারটি দোকান বরাদ্দ দিয়ে ৯ লাখ টাকা আত্মসাৎ করেন সেলিমুল হক। এ ছাড়া ২০২৩ সালে পৌরসভার আর্থিক হিসাব থেকে ৭ লাখ টাকা একক স্বাক্ষরে উত্তোলন করেন তিনি। এসব টাকা উত্তোলনের জন্য পৌরসভার অনুমোদন নেওয়া হয়নি এবং পৌরসভার হিসাব শাখায় এ টাকা ব্যয় সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। অসাধুভাবে প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ সেলিমুল হক চৌধুরী দায়িত্বকালীন সময়ে অপরাধমূলক অসধাচরণের মাধ্যমে পৌরসভার তহবিল ১৬ লাখ টাকা আত্মসাৎ করে। যা দন্ডবিধি’র ৪২০ ও ৪০৯ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলাটি করা হয়েছে। মামলার তদন্তকালে অন্য কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তা আমলে নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *