চট্টগ্রাম

১ মহরম সরকারি ছুটি ঘোষণার দাবি

হিজরি নববর্ষের প্রথম দিন (১ মহরম) সাধারণ ছুটি ঘোষণা, মাদকের আগ্রাসন রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ, বাংলা নববর্ষের মতো ডিসি হিলকে হিজরি নববর্ষ উদযাপনে উন্মুক্ত করে দেয়া, সাইবার ক্রাইম, পর্নোগ্রাফি ও নগ্ন আকাশ সংস্কৃতি বন্ধে আইনগত পদক্ষেপ নেয়াসহ বিভিন্ন দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে রজভীয়া নুরীয়া কমিটি কেন্দ্রীয় পরিষদ।

সোমবার (৮ জুলাই) দুপুর ১২টার দিকে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসকের মাধ্যম এ স্মারকলিপি দেওয়া হয়।

সংগঠনের মহাসচিব মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীর নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মুহাম্মদ জাকারিয়া, মুহাম্মদ মিনহাজ উদ্দিন সিদ্দিকী, সাংগঠনিক সচিব মুহাম্মদ আয়ুব তাহেরী, সহ-অর্থ সচিব মুহাম্মদ আমান উল্লাহ, প্রচার সচিব ওসমান জাহাঙ্গীর, সহ-প্রচার সচিব নুরুল হুদা আক্কাস, সহ-শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সচিব মুহাম্মদ নিজাম উদ্দিন চৌধুরী, নির্বাহী মুহাম্মদ আব্দুল করিম, মুহাম্মদ কায়সার প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত হিজরি সনকে ঘিরে মুসলমানদের আচার অনুষ্ঠান ও বিভিন্ন উৎসব পালিত হয়। মুসলমানদের প্রাত্যহিক জীবনধারার সঙ্গে হিজরি সন ও দিনটি ওতপ্রোতভাবে মিশে আছে। মধ্যপ্রাচ্যসহ অনেক মুসলিম দেশে ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি পালিত হয়। তা বাংলাদেশেও অনুসৃত হতে পারে।

এতে আরও উল্লেখ করা হয়, হিজরি সনের বৈশিষ্ট্য সকল ঋতুকে ঘিরে আবর্তিত হয়। নির্দিষ্ট ঋতুতে তা সীমাবদ্ধ থাকে না। ঈদুল ফিতর, ঈদুল আজহা, ঈদে মিলাদুন্নবী (দ.), ঈদে মেরাজুন্নবী (দ.), শবে কদর, শবে বরাত, আশুরাসহ সকল আচার উৎসব হিজরি সন, চান্দ্র মাস ও তারিখ অনুযায়ী উদ্যাপন করে থাকেন মুসলমানরা। তাই হিজরি সনকে কোনোভাবে উপেক্ষা করা যায় না। এ জন্য ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি ঘোষণা দেয়া দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের প্রাণের দাবি।

স্মারকলিপিতে মাদক নির্মূলের আড়ালে চলমান বিচারবহির্ভূত হত্যা থামাতে সরকারের প্রতি আহ্বান জানানো হয় এবং সকল ধরনের অপরাধীকে আইনের আওতায় আনার দাবি জানান নেতৃবৃন্দ।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. আব্দুল মালেক স্মারকলিপি গ্রহণ করে তা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে পেশ করার আশ্বাস দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *