খেলা

২০১৯ বিশ্বকাপে আম্পায়ারের ভুলেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

আম্পায়ার ম্যারিয়াস এরাসমাসের বড় ভুলে ২০১৯ বিশ্বকাপ জিততে পারেনি নিউজিল্যান্ড। এবার ইংলিশ গণমাধ্যম টেলিগ্রাফকে সেই স্বীকারোক্তি দিলেন দক্ষিণ আফ্রিকান আম্পায়ার এরাসমাস। বললেন ভুল করে ইংল্যান্ডের স্কোরবোর্ডে একটি রান বেশি দিয়ে ফেলেছিলেন, যে কারণে স্কোর ‘টাই’ হয়ে যায়; ম্যাচের ফল নির্ধারণ হয় সুপার ওভারে। ফাইনালের পরদিন এনিয়ে তিনি আলোচনাও করেন আরেক আম্পায়ার কুমার ধর্মসেনার সাথে।

২০১৯ বিশ্বকাপে লর্ডসের ফাইনাল। ইংল্যান্ডের তখন জয়ের জন্য ৩ বলে ৯ রান দরকার। সেই সময় ঘটে অবিশ্বাস্য এক ঘটনা। ট্রেন্ট বোল্টের ওভার চলছিল। ওভারের চতুর্থ বলটি ছিল ফুলটস, মিডউইকেটে ড্রাইভ খেলেছিলেন স্টোকস। বেন স্টোকস এবং আদিল রশিদ দৌড়ে দ্বিতীয় রান নেয়ার সময় মার্টিন গাপটিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যায়। স্টোকস নিজেকে রান আউট থেকে বাঁচাতে গিয়ে ডাইভ দেন, আর এতেই ঘটে বিপত্তি।

মাঠে থাকা দুই আম্পায়ার ম্যারিয়াস এরাসমাস এবং কুমার ধর্মসেনা ইংল্যান্ডকে ছয় রান দেন। কিন্তু ক্রিকেটের নিয়ম বলছে, সেদিন ইংল্যান্ডের প্রাপ্য ছিল ৫ রান। কারণ, গাপটিল যখন বল ছোড়েন ডিপ মিডউইকেট থেকে সেই সময় স্টোকস এবং রশিদ ২য় রানের জন্য পরস্পরকে অতিক্রম করেননি। অর্থাৎ ২য় রানটি হয়নি! নিয়ম অনুযায়ী, দৌড়ে ১ রান এবং ওভার থ্রোতে ৪ রান, অর্থাৎ মোট ৫ রান পাওয়ার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু মাঠের দুই আম্পায়ার ৬ রান দেন ইংল্যান্ডকে।

আরও পরিস্কার হওয়ার জন্য আসুন দেখি ক্রিকেটের আইন কী বলে? ক্রিকেটের এমসিসি আইনের একটি ধারা বলছে, যদি ওভারথ্রো বা ফিল্ডারের ইচ্ছাকৃত কোনো কারণে বাউন্ডারি হয়, তবে সেই রানের সঙ্গে ব্যাটারদের সম্পন্ন করা চলমান রান যুক্ত হবে। যদি তারা বল ছোঁড়ার সময় একে অন্যকে অতিক্রম করে থাকে।

অর্থাৎ বোঝাই যাচ্ছে এই একটি রান সেদিন স্কোরবোর্ডে যুক্ত না হলে ২৪০ রানে শেষ হতো ইংল্যান্ডের ইনিংস। সুপার ওভারের আর প্রয়োজনই পড়তো না! ১ রানে ফাইনাল জিততো নিউজিল্যান্ড, প্রথমবারের মতো হত বিশ্বচ্যাম্পিয়ন!

প্রায় ৫ বছর পর এসে সেদিনের ফাইনালের আম্পায়ার ম্যারিয়াস এরাসমাস এখন দিলেন সেই স্বীকারোক্তিও। তার এক বড় ভুলের কারণেই সেদিন চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। অবসর গ্রহণের পর দ্য টেলিগ্রাফে এমন বিস্ফোরক মন্তব্য করলেন দক্ষিণ আফ্রিকার এই আম্পায়ার।

ম্যারিয়াস এরাসমাস বলেন, পরদিন সকালে ব্রেকফাস্টে যাওয়ার সময় আরেক আম্পায়ার কুমারা ধর্মসেনা আমাকে বলল, তুমি দেখেছ আমরা যে বিশাল ভুল করে ফেলেছিলাম?’ আমি তখনই বিষয়টা জানতে পারি। কিন্তু মাঠে ওই সময়ে আমরা কেবল বলছিলাম ৬। বুঝতেই পারিনি তারা দু’জন একে অন্যকে অতিক্রম করেনি। ওটা মাথাতেই ছিল না।

এরাসমাসের বক্তব্যে স্পষ্ট মরগান নয়, কেন উইলিয়ামসনের হাতে ওঠার কথা ছিল বিশ্বকাপ। ব্যাট হাতে ৫৭৮ রান করে আসর সেরা খেলোয়াড় হয়েছিলেন ক্রিকেটের শুদ্ধাচারী মানুষটি, তবে আম্পায়ারদের ভুলে বিশ্বকাপ উপহার দিতে পারেননি প্রিয় দেশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *