আন্তর্জাতিক

২৮ মিনিট ঘুমালেন পাইলট, তবু রক্ষা পেলো বিমান

২৮ মিনিট ঘুমালেন পাইলট, তবু রক্ষা পেলো বিমান

মাঝ আকাশে বিমান উড়ছে! যাত্রীরা শান্তিমতো ঘুমাচ্ছেন, এই ভেবে উড়োজাহাজের পাইলটরা ভালোভাবে বিমান চালাচ্ছেন। তবে এমন যদি হয় অবস্থা, তরতর করে বিমান উড়ছে, কিন্তু পাইলটরা ঘুমাচ্ছেন! এমনই এক অদ্ভুত কাণ্ড ঘটেছে ইন্দোনেশিয়ার বাটিক এয়ার ফ্লাইটে। সোমবার (১১ মার্চ) এক প্রতিবেদনে ব্রিটিশ ও যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম বিবিসি ও সিএনএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির সিভিল এভিয়েশনের মহাপরিচালক এম ক্রিস্টি এনদাহ মুরনির বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা অন্তরা জানায়, ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয় সাম্প্রতিক একটি ফ্লাইটের সময় দুই বাটিক এয়ার পাইলট ঘুমিয়ে পড়ার বিষয়ে তদন্ত শুরু করেছে।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটি (কেএনকেটি)’র প্রকাশিত একটি প্রাথমিক প্রতিবেদন অনুসারে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দক্ষিণ-পূর্ব সুলাওয়েসি প্রদেশের কেন্ডারি থেকে রাজধানী জাকার্তায় যাওয়ার সময় পাইলট এবং কো-পাইলট উভয়েই ২৮ মিনিটের জন্য একযোগে ঘুমিয়ে পড়েছিলেন। যার ফলে ন্যাভিগেশন ত্রুটি ঘটেছিল। কারণ বিমানটি সঠিক ফ্লাইটের পথে ছিল না।

কেএনকেটি প্রাথমিক প্রতিবেদনে আরও বলা হয়, ফ্লাইটের সময় ১৫৩ জন যাত্রী এবং চারজন ফ্লাইট অ্যাটেন্ডেন্টসহ বিমানে থাকা কেউ আহত হননি। বিমানের কোনও ক্ষতি হয়নি।

প্রতিবেদন অনুসারে, দ্বিতীয়-ইন-কমান্ড পাইলট তার সহ-পাইলটকে দিনের শুরুতে জানিয়েছিলেন, সেদিন তার ‘যথাযথ বিশ্রাম’ হয়নি।

৩২ বছর বয়সী ইন-কমান্ড পাইলট তার সহ-পাইলটকে উড্ডয়নের প্রায় আধা ঘণ্টা পরে বিমানের নিয়ন্ত্রণ নিতে বলেছিলেন। কারণ, তার বিশ্রাম নেয়া দরকার। সহ-পাইলট সম্মত হয়ে বিমানটির নিয়ন্ত্রণ গ্রহণ করেন। ফ্লাইটের প্রায় ৯০ মিনিটের মধ্যে কো-পাইলটও অসাবধানতাবশত ঘুমিয়ে পড়েন।

প্রতিবেদনে সহ-পাইলটের ঘুমিয়ে যাওয়ার কারণ উল্লেখ করে বলা হয়, গত মাসেই তার স্ত্রী যমজ সন্তানের জন্ম দিয়েছেন এবং তিনি শিশুদের যত্নে তার স্ত্রীকে সাহায্য করছেন। শিশুদের যত্ন করতে পর্যাপ্ত ঘুম হয়নি তার।

ইন্দোনেশিয়ার সুলতান ইস্কান্দার মুদা আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বাটিক এয়ার যাত্রীবাহী বিমান। (২০২২, ছবি: সিএনএন)

কো-পাইলট দ্বারা শেষ রেকর্ড করা ট্রান্সমিশনের বারো মিনিট পরে, জাকার্তা এরিয়া কন্ট্রোল সেন্টার (এসিসি) বিমানটিতে পৌঁছানোর চেষ্টা করেছিল। তবে পাইলটদের কাছ থেকে কোনও উত্তর পাওয়া যায়নি। শেষ রেকর্ড করা ট্রান্সমিশনের প্রায় ২৮ মিনিট পরে, পাইলট-ইন-কমান্ড জেগে ওঠেন এবং বুঝতে পারে বিমানটি সঠিক ফ্লাইটের পথে ছিল না। সেই সময়ে, তিনি সেকেন্ড-ইন-কমান্ডকে দেখতে পান তিনিও ঘুমিয়ে আছেন। সঙ্গে সঙ্গে তাকে ঘুম থেকে জেগে তোলেন পাইলট-ইন-কমান্ড।

ফ্লাইট ‘এয়ারবাস এ-৩২০’ দুই ঘণ্টা ৩৫ মিনিট স্থায়ী হয়েছিল। এরপর বিমানটি সফলভাবে জাকার্তায় অবতরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *