জাতীয়

৪ নিত্যপণ্য মঙ্গলবার থেকে কমদামে বিক্রি হবে

আগামীকাল ১৪ নভেম্বর থেকে রাজধানীতে চারটি নিত্যপণ্য বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

তিনি বলেন, আগামীকাল থেকে রাজধানীতে চারটি নিত্যপণ্য কমদামে বিক্রি করবে সরকার। সেগুলো হলো- মশুর ডাল (২ কেজি) ৭০ টাকা দরে, সয়াবিন তেল (২ লিটার ) ১০০ টাকা দরে ও আলু (২ কেজি) ৩০ টাকা দরে বিক্রি হবে। শিগগিরই এই তালিকায় পেঁয়াজ যুক্ত হবে ৫০ টাকা দরেগ

এসময় বাণিজ্য সচিব বলেন, আজ থেকে সরকার নির্ধারিত দামে ২৭ টাকায় কোল্ডস্টোরেজ থেকে আলু বিক্রি হবে। এর চেয়ে বেশি হলে আলু কোল্ডস্টোরেজ থেকে বের করতে দেয়া হবে না। এরই মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডিসিদের এ নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ভোগ্যপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে যারা অস্বাভাবিক দাম বাড়িয়েছে, তাদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে। এরই মধ্যে ৫০টির অধিক মামলা চলমান আছে। বেশি কিছু জরিমানাও আদায় করা হয়েছে।

বাণিজ্য সচিব বলেন, ইতোমধ্যে ১০ হাজার ৯৫ টন আলু এবং ৬২ হাজার ডিম আমদানি করা হয়েছে। চিনি তেলসহ আর কিছু নিত্যপণ্যের আমদানি বাড়াতে নির্দেশনা দেয়া হয়েছে। ব্যাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে যাতে এলসি খুলতে কোনো সমস্যা না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *