চট্টগ্রামশিক্ষা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে চবির ১৭৪ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে ১৭৪ জন গবেষক স্থান পেয়েছে। তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের শিক্ষক।

সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা গবেষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন তাঁরা।

জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে প্রতি বছর সারা বিশ্বের গবেষকদের তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাঙ্কিং-২০২৪ এর প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন।

অ্যালপার ডগার বিশ্বের শীর্ষ গবেষকদের মোট ১২ শ্রেণিতে বিভাজন করে তালিকাটি প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে কৃষি ও বনবিদ্যা; শিল্পকলা, নকশা এবং স্থাপত্য; ব্যবসা ও ব্যবস্থাপনা; অর্থনীতি; শিক্ষা; প্রকৌশল ও প্রযুক্তি; ইতিহাস ও দর্শন; আইন; চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞান; প্রাকৃতিক বিজ্ঞান; সামাজিক বিজ্ঞান ইত্যাদি।

চবির ১৭৪ জনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সেরা দশজন গবেষক হলেন- কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস. এম. আবে কাউছার, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ননী গোপাল দাশ, অধ্যাপক ড. এসএম শরীফুজ্জামান ও অধ্যাপক ড. শাহাদাত হোসেন, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কাশেম, ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্সের অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজাউল আজিম ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. এম জামাল উদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, এটি অত্যন্ত খুশির সংবাদ যে, বিশ্বসেরা গবেষণায় আমাদের এতগুলো শিক্ষক স্থান পেয়েছে। এরই মধ্যে আমরা বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরও গতিশীল করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। আগামীতে গবেষণায় আরও ভালো ফল আসবে এবং মান আরও উন্নত হবে বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *