অন্যান্য

শত শত কর্মী ছাঁটাই করছে গুগল

কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল প্রযুক্তি জায়ান্ট গুগল। চাকরি হারাচ্ছেন শত শত কর্মী। ব্লুমবার্গ জানায়, প্রযুক্তি জায়ন্টটির মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেডের পক্ষ থেকে গুগলের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট, হার্ডওয়ার ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে শত শত কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। খরচ কমাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

করোনা মহামারির পর থেকেই ধাপে ধাপে কর্মী ছাঁটাই করছে অ্যালফাবেট। এর মধ্যে সব থেকে বেশি ছাঁটাই হয়েছে গুগলের কর্মী। কখনও শতাধিক, আবার কখনও হাজারো কর্মীকে বিভিন্ন বিভাগ থেকে বাদ দেওয়া হয়েছে। এখন পর্যন্ত গুগলের ২০ হাজারের বেশি কর্মী চাকরি হারিয়েছেন।

অ্যালফাবেটের সূত্রের খবর অনুযায়ী, এবারও অন্তত কয়েক শ কর্মী ছাঁটাই করা হচ্ছে। বিশেষ করে যারা গুগলের ভয়েস বেসড অ্যাসিস্ট্যান্ট ও অগমেন্টেড রিয়েলিটি হার্ডওয়ার টিমে কাজ করতেন, তাদের ছাঁটাই করা হচ্ছে। এ ছাড়া গুগলের সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং টিম থেকেও কর্মী ছাঁটাই করা হচ্ছে।

গুগলের মুখপাত্র প্রযুক্তি বিষয়ক সাইট দ্য ভার্জকে বলেন, ‘২০২৩ সালের দ্বিতীয় ভাগ থেকেই আমাদের টিমে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আরও দক্ষতার সঙ্গে কাজ করা এবং নিজেদের সম্পদের পূর্ণ ব্যবহার করার লক্ষ্যে এখনও বেশ কিছু টিমে প্রাতিষ্ঠানিকভাবে পরিবর্তন আনা হচ্ছে।

এদিকে অ্যালফাবেট ওয়ার্কার ইউনিয়ন সোশ্যাল মিডিয়া এক্সে এক পোস্টে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। এমন ছাঁটাই করা ‘অপ্রয়োজনীয়’ উল্লেখ করে সংগঠনটি বলে, কোম্পানি কোটি কোটি ডলার উপার্জনের সময় এভাবে কর্মীদের চাকরিচ্যুত করা চালিয়ে যেতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *