চট্টগ্রাম

নগরীতে কৌশল পাল্টে ফিরেছে বিলবোর্ড

বহু কাঠখড় পুড়িয়ে নগরী বিলবোর্ডমুক্ত হয়েছিল। সেই নগরীর গুরুত্বপূর্ণ মোড় এখন রাজনৈতিক দলের বড় বড় ডিজিটাল ব্যানার অনেকটা স্থায়ীভাবে দখল করে নিয়েছে। নেতাদের অনেকেই এ নিয়ে বিব্রত বোধ করলেও অখ্যাত ও স্থানীয় নেতারা এসব ব্যানার লাগানো থেকে বিরত থাকছেন না।

একসময় বিভিন্ন ইস্যুতে রাজনৈতিক দলের পক্ষ থেকে ব্যানার লাগানো হলেও ইস্যু শেষ হয়ে যাওয়ার পরই সেসব খুলে ফেলা হতো। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। বাঁশ দিয়ে বানানো বড় আকারের কাঠামোতে সারাবছরই ঝুলে থাকে রাজনৈতিক দলের ছোটখাটো নেতাদের ব্যানার। এক কোনায় গুরুত্বহীনভাবে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি স্থানীয় সংসদ সদস্য কিংবা নগর নেতাদের ছবি লাগিয়ে এসব ব্যানার সাঁটানো হয়।

দেখলেই বোঝা যায় আধিপত্য দেখানো কিংবা আত্মপ্রচারের উদ্দেশ্যে এসব ব্যানার সাঁটানো হয়েছে। যারা এগুলো লাগান তাদের লক্ষ্যই থাকে এসব ব্যানার বছরব্যাপী যেন ঝুলে থাকে। নগরবাসীর আক্ষেপ, একসময় পরিচ্ছন্ন নগরীর খেতাব পাওয়া চট্টগ্রামের সৌন্দর্য নিয়ে কারও মাথাব্যথা নেই। সিটি কর্পোরেশন খুঁচিয়ে খুঁচিয়ে পোস্টার তোলার ব্যাপারে মনযোগী হলেও অযথা ঝোলানো ব্যানার নিয়ে অজ্ঞাতকারণে কার্যকর ও স্থায়ী কোন ব্যবস্থা নিচ্ছে না। বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে গতকাল সোমবারও অন্তত ১০টি জায়গায় বিলবোর্ড আকারের বড় বড় ডিজিটাল ব্যানার কিংবা ব্যানার লাগানোর কাঠামো চোখে পড়েছে। নগরীর জিইসি মোড়ে বেশ কিছুদিন ধরে ব্যানারবিহীন বাঁশের কাঠামো চোখে পড়লেও গতকাল খুলে ফেলতে দেখা গেছে। কিন্তু অনেক জায়গায় এসব ব্যানার ও কাঠামো এখনও শোভা পাচ্ছে। নগরবাসীর অভিমত, নগরীকে ভালোবাসলে এই নগরীর সৌন্দর্যকে গুরুত্ব দিতে হবে। এটা যারা দেবেন না, বুঝতে হবে তারা নাগরিকবান্ধব নন।

জানতে চাইলে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী বলেন, এসব ব্যানারের কারণে নগরীর সৌন্দর্য নষ্ট হচ্ছে। কোন প্রোগ্রামকে কেন্দ্র করে এসব ব্যানার লাগানো হলেও অনেক সময় দেখা যায় প্রোগ্রাম শুরুর ১০-১৫ আগে থেকে ব্যানার লাগানো হয়। এক্ষেত্রে তো আমরা প্রোগ্রাম শেষ হওয়ার আগে সেসব ব্যানার অপসারণ করতে পারি না। আবার এসব ব্যানারে জাতীয় নেতা, এমপি-মন্ত্রীদের ছবি ব্যবহার করা হয়।

তিনি আরও বলেন, আমরা একদিকে নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর রাখতে চাচ্ছি, কিন্তু অন্যদিকে কোন না কোনভাবে কেউ তা ময়লা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *