চট্টগ্রাম

২ নম্বর গেট মোড়ে রাতভর অবস্থানের ঘোষণা শিক্ষার্থীদের

কোটা সংস্কারের দাবিতে আন্দোলরত শিক্ষার্থীরা চট্টগ্রামের ২ নম্বর গেট মোড়ে রাতভর অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) নগরীর দুই নম্বর গেইটের সড়ক অবরোধ করে আন্দোলনের এক পর্যায়ে মাইকে তারা এ ঘোষণা দেন।

এর আগে দুপুর আড়াইটা থেকে বটতলী স্টেশনে শিক্ষার্থীরা অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি শুরু করে। পরে বিকেল ৪টায় টাইগারপাস অবরোধ করার উদ্দেশ্যে মিছিল নিয়ে বের হন শিক্ষার্থীরা। এ সময় মিছিল নিয়ে যেতে শিক্ষার্থীদের বাধা দেয় পুলিশ।

১৫ মিনিট ধরে টাইগারপাসে তাদের আটকে রাখে শতাধিক পুলিশ। পরে পুলিশ ও শিক্ষার্থীরা মুখোমুখি অবস্থান নেয়। এ সময় শিক্ষার্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল নিয়ে এগিয়ে গেলে কয়েকজনকে লাঠিপেটা করে পুলিশ।

এক পর্যায়ে শিক্ষার্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে লালখান বাজার হয়ে ২ নম্বর গেট মোড়ে যায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলনকারীরা দুই নম্বর গেটের গোলচত্বরে অবস্থান নিয়েছে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে চাইলে তারা নগরীর বিভিন্ন গলিতে ছুটে যায়।

দৌড়াতে গিয়ে একপর্যায়ে কোটা সংস্কার আন্দোলনের চট্টগ্রামের সমন্বয়ক রাফি পড়ে গিয়ে আহত হন। পরবর্তীতে তিনিসহ আন্দোলনকারীরা আবার পুলিশের মুখোমুখি হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ব্যানারে চতুর্থ দিনের মতো ব্লকেড কর্মসূচি হয়। এই কর্মসূচিতে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা যোগ দিয়েছেন। সরকারি চাকরিতে সব মিলিয়ে সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রাখার দাবি জানাচ্ছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *