চট্টগ্রাম

কোটা আন্দোলনকারীর সড়ক অবরোধ, এইচএসসি পরীক্ষার্থীদের দুর্ভোগ

চট্টগ্রামের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিতে গিয়ে ফের কোতোয়ালীতে সড়ক অবরোধ করে গান গাইছেন কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীরা। ফলে, লালদীঘিমুখি যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। এদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে শিক্ষার্থীরা বেরিয়ে গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই রওয়ানা হয়েছেন বাসার উদ্দেশে।

রবিবার (১৪ জুলাই) দুপুর ১টার দিকে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মালেক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র নেতৃবৃন্দদের কাছ থেকে স্মারকলিপি গ্রহণ করেন।

সরেজমিনে দেখা গেছে, নগরের ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে সকাল ১১টায় শিক্ষার্থীরা গণপদযাত্রা কর্মসূচি শুরু করে জেলা প্রশাসকের কার্যালয়ে যান। দুপুর সাড়ে ১২টার দিকে তারা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে পৌঁছালে সব শিক্ষার্থীদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। এ সময় শুধুমাত্র আন্দোলনে নেতৃত্বদানকারী শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করে স্মারকলিপি দিতে যান।

আর শিক্ষার্থীদের বড় একটি অংশ আদালত ভবনে প্রবেশ মুখে সড়কের সামনে বসে পড়েন। এ সময় তারা গাড়ি চলাচল বন্ধ করে জনদুর্ভোগ সৃষ্টি করে বিভিন্ন গান গাইতে থাকেন। কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সড়কের একপাশে অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা। বেলা দেড়টার দিকে আন্দোলনকারীদের প্রতিনিধিরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে বেরিয়ে আসলেও শিক্ষার্থীরা সড়ক ছাড়েননি।

এদিকে, সড়ক অবরোধের ফলে নিউমার্কেট হয়ে লালদীঘি পর্যন্ত রুটে চলাচলকারী গণপরিবহনগুলোকে ঘোরাতে হচ্ছে কোতোয়ালী মোড় থেকেই। এ সময় যাত্রীদের সঙ্গে নির্ধারিত গন্তব্যে না গিয়ে ভাড়া আদায়ের কারণে বাকবিতণ্ডাও হতে দেখা গেছে।

সড়ক অবরোধের ফলে ভোগান্তির শিকার এইচএসসি পরীক্ষার্থী সুমাইয়া বলেন, ‘আমরাও তো শিক্ষার্থী। গুরুত্বপূর্ণ পরীক্ষা দিতে এসে এখন তাদের আন্দোলনের ফলে বিপাকে পড়েছি। পরীক্ষা শেষে এই গরমের মধ্যে গাড়ি না পেয়ে হেঁটেই বাসায় যাচ্ছি। এটা আসলে কষ্টদায়ক।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *