অন্যান্য

নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়ঙ্কর মিথ্যাচার: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়ঙ্কর মিথ্যাচার চলছে বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন, শিক্ষাক্রমের অংশ নয় এমন বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। প্রাসঙ্গিক নয় এমন অনেক পুরাতন ও নতুন ভিডিও ভাইরাল করা হচ্ছে।

রোববার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে পাঠাভ্যাস উন্নয়নে দেশের ১৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ৩১ লাখ নির্বাচিত বই (পাঠ্যপুস্তক ছাড়া) বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, নির্বাচন সামনে রেখে কিছু স্বার্থান্বেষী মহল নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়ঙ্কর ষড়যন্ত্র করছে। এসব মহলের উসকানিতে বিভ্রান্ত হওয়া যাবে না।

তিনি আরো বলেন, দীর্ঘদিন সন্তানদের বেশি নম্বর পাওয়া, জিপিএ-৫ পাওয়া নিয়ে অভিভাবকরা ব্যস্ত ছিলেন। নতুন শিক্ষাক্রমে আমরা তাদের সেই জায়গা থেকে বের করে আনবো। শিক্ষার্থীদের মাঝে পারস্পরিক সহযোগিতার মানসিকতা তৈরি করতে বর্তমান শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। এতে বাবা-মায়েদের মাঝে কিছুটা সংশয় কাজ করছে। আর স্বার্থান্বেষী গোষ্ঠীগুলো সেই সুযোগ কাজে লাগাচ্ছে।

ডা. দীপু মনি বলেন, দেশের ৮ শতাধিক বিশেষজ্ঞ নতুন কারিকুলাম প্রণয়নে জড়িত ছিলেন। তাদের সবাই বিভিন্নভাবে এ কালিকুলামের সঙ্গে জড়িত আছেন। এছাড়া নতুন কারিকুলামের বিষয়ে জনগণের মতামত ও পরামর্শ নেয়া হয়েছে, সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন নেওয়া হয়েছে। এরপর পাইলটিং করে আনুষ্ঠানিকভাবে নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। সুতরাং, নতুন শিক্ষাক্রম নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের আতঙ্কের কিছু নেই।

এ সময় উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ আবদুল্লাহ আবু সায়ীদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *