খেলা

যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বে পর্দা নামল প্যারিস অলিম্পিকের

যুক্তরাষ্ট্র ও চীনের ক্রীড়াবিদদের আধিপত্যের মধ্য দিয়ে সাঙ্গ হয়েছে প্যারিসে অনুষ্ঠিত ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমস ২০২৪ এর। গেল ২৬ জুলাই প্যারিসের সিন নদীতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠ ৩৩তম প্যারিস অলিম্পিক গেমসের এই মিলনমেলা ভাঙল রবিবার (১১ আগস্ট)। এই প্রথম স্টেডিয়ামের বাইরে হয় অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। আগামী অলিম্পিকের আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২৮ এর ১৪ জুলাই দেশটির লস অ্যাঞ্জেলেসে দেখা হবে ক্রীড়াবিদদের।

১৫ দিনের এই মহাযজ্ঞ শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব দিয়ে। ৪০টি স্বর্ণ ৪৪টি রৌপ্য আর ৪২টি ব্রোঞ্জ নিয়ে মোট ১২৬টি পদক জিতেছে যুক্তরাষ্ট্র। তার পরপরই অবস্থান চীনের। দেশটি জিতেছে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জসহ ৯১টি পদক। এশিয়ার দেশ জাপান ২০টি সোনা জিতে তৃতীয় হয়েছে। ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক জিতেছে দলটি।

চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া ১৮টি স্বর্ণ, ১৯টি রূপা এবং ১৬টি ব্রোঞ্জ জিতে দেশের অলিম্পিক ইতিহাসে সর্বকালের সেরা পারফরম্যান্স উপহার দিয়েছে। পাঁচে আয়োজক দেশ ফ্রান্স। তারা ১৬টি স্বর্ণ, ২৬টি রূপা এবং ২২টি ব্রোঞ্জ জিতেছে।

এদিকে প্যারিসে পদক জিতেছে ৮৯টি দেশ। এর বাইরে রিফিউজি দল ও দেশের পরিচয় ছাড়া অ্যাথলেটরাও জিতেছেন পদক। দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে পদক জিতেছে পাকিস্তান ও ভারত। নিজেদের অলিম্পিক ইতিহাসে এবারই প্রথম ব্যক্তিগত বিভাগে স্বর্ণ জিতেছে পাকিস্তান। জ্যাভেলিন থ্রোতে টোকিওর সোনাজয়ী ভারতীয় নিরজ চোপরাকে পেছনে ফেলে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন দেশটির আরশাদ নাদিম। পদক তালিকার ৬২তম স্থানে জায়গা পেয়েছে দলটি। ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জ জিতে ভারত হয়েছে ৭১তম।

এবার অলিম্পিকে সবচেয়ে সফল অ্যাথলেট ফ্রান্সের সাঁতারু লিও মারশাঁ। এক আসরে চারটি সোনা জিতে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তির কাতারে। সাঁতারে আরেকজন নিজেকে চিনিয়েছেন, তিনি সামার ম্যাকিনটোশ। কানাডার এই ১৭ বছরের তরুণী দুটি সোনার সঙ্গে জিতেছেন একটি রুপার পদক। যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ সিমোনে বাইলস দারুণ প্রত্যাবর্তন ঘটিয়েছেন এবার। তিনটি সোনা ছাড়াও একটি রুপার পদক গলায় ঝুলিয়েছেন এই জিমন্যাস্ট। তাঁর দুটি ব্যক্তিগত ও একটি সোনা এসেছে দলীয় ইভেন্টে।

যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বে পর্দা নামল প্যারিসেরঅন্যতম আকর্ষক ইভেন্ট অ্যাথলেটিকসে এবার আধিপত্য ছিল যুক্তরাষ্ট্রেরই। ১৪টি সোনা জিতেছেন দেশটির অ্যাথলেটরা। ১০০ মিটারে গতির ঝড় তুলে সোনা জিতেছেন নোয়াহ লাইলস। করোনায় আক্রান্ত হয়েও ২০০ মিটারে দৌড়ে জেতেন ব্রোঞ্জ। ‘ট্রেবল’ জয়ের স্বপ্নে প্যারিসে এলেও ২৭ বছরের আমেরিকান এই অ্যাথলেট দৌড়াননি ৪ গুণিতক ১০০ মিটারে। এতে স্বপ্ন পূরণ হয়নি তাঁর। ট্যার্ক অ্যান্ড ফিল্ডে একসময় দাপট ছিল জ্যামাইকানদের। কিন্তু প্যারিসে হতাশ করেছে তারা। উসাইন বোল্টের উত্তরসূরি হিসেবে ১০০, ২০০, ৪ গুণিতক ১০০ মিটার রিলেতেও জ্যামাইকা সোনা জিততে পারেনি। কিশান থম্পসনকে ঘিরে আশা থাকলেও ১০০ মিটারে জিতেছেন ব্রোঞ্জ। ২০০ মিটারে সোনা জিতে চমক দেখিয়েছেন বতসোয়ানার লেতসিলে টেবোগো। এটাই বিশ্বের সর্ব বৃহৎ এই ক্রীড়াযজ্ঞ, যেখানে জন্ম হয় নতুন নতুন তারকার।

চীন সর্বোচ্চ ৮টি সোনা জিতেছে ডাইভিংয়ে। তৃতীয় হওয়া জাপানিরা সর্বোচ্চ ৮টি স্বর্ণ জিতেছে কুস্তিতে।

প্যারিস অলিম্পিকে মোট খেলা ৩২টি আর ইভেন্ট রয়েছে ৩২৯টি। পদক জয়ের লড়াইয়ে অংশ নিয়েছেন ২০৬ দেশের ১০ হাজার ৭১৪ জন অ্যাথলেট। গত ২৭ জুলাই প্রথম পদকের লড়াই অনুষ্ঠিত হয় শুটিংয়ের মিক্সড টিম এয়ার রাইফেলে। ১১ আগস্ট মেয়েদের বাস্কেটবল ফাইনাল এবারের অলিম্পিকের শেষ ইভেন্ট।

এবারের অলিম্পিকে পদকের ডিজাইনে প্যারিস নিজেদের ঐতিহ্য, সংস্কৃতিকে জানান দিয়েছে। সঙ্গে ব্যবহার করা হয়েছে প্রকৃতির ছোঁয়া। পুনরায় ব্যবহার করা যায় এমন পণ্য ব্যবহার করা হয়েছে। যা প্রকৃতির ভারসাম্য রক্ষা করবে বলে বিশ্বাস করেন সংশ্লিষ্টরা।

পদকের ডিজাইনে রাখা হয়েছে প্যারিসের আইকন আইফেল টাওয়ারের টুকরো। এবারের পদকগুলো ডিজাইন করেছে বিখ্যাত লুইস ভিটন কোম্পানি। একটি ষড়ভূজ প্রতিটা অলিম্পিক পদকে গ্রথিত আছে, সেটি আসলে প্যারিসের আইকনিক আইফেল টাওয়ারের অংশ পদকে ব্যবহার করা হয়েছে আইফেল টাওয়ারের সংস্কার এবং পুনর্ব্যবহৃত প্লাস্টিক। যা স্টেডিয়ামের আসন থেকে সংগ্রহ করা হয়েছে। যা প্যারিস অলিম্পিককে সবুজতম অলিম্পিক বা গ্রিন অলিম্পিক করে ফেলছে এর কারণ, মানবসৃষ্ট কার্বন নির্গমনের সঙ্গে যুক্ত তীব্র তাপ, যা প্রতিযোগীদের জন্য ঝুঁকিপূর্ণ।

এবারের অলিম্পিকে নিজের দেশের পতাকা নিয়ে যোগ দিতে পারেননি রাশিয়া এবং বেলারুশের অ্যাথলেটরা। আগেই এই নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে ওই দুই দেশের খেলোয়াড়রা সাদা পতাকা নিয়ে ব্যক্তিগতভাবে অলিম্পিকে অংশ নিয়েছেন। ২০২২ সালে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপরই একাধিক আন্তর্জাতিক ক্রীড়ার অনুষ্ঠান থেকে রাশিয়াকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বেলারুশ রাশিয়াকে সাহায্য করায় তাদেরও একই শাস্তি দেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছিল, এই দুই দেশ কোনোভাবেই অলিম্পিকে যোগ দিতে পারবে না। পরে জানানো হয়, ব্যক্তিগতভাবে এই দুই দেশের খেলোয়াড়রা অলিম্পিকে অংশ নিতে পারবেন। কিন্তু তাদের সঙ্গে কোনো কর্মকর্তা আসতে পারবেন না। পতাকা বা দেশের জাতীয় সংগীত ব্যবহার করা যাবে না। এই নিষেধাজ্ঞা মেনে নিয়েই দুই দেশের বহু প্রতিযোগী অলিম্পিকে অংশ নিয়েছেন।

বাংলাদেশ থেকে একমাত্র আর্চার সাগর ইসলামই বাছাই পর্ব পার হয়ে সরাসরি যোগ্যতা অর্জন করে। সাগর ছাড়া বাকি চার বাংলাদেশি এবারের অলিম্পিকে ওয়াইল্ড কার্ড নিয়ে অংশ নিয়েছেন। তারা হলেন শুটার রবিউল ইসলাম, দুই সাঁতারু সামিউল ইসলাম রাফি ও সোনিয়া খাতুন, স্প্রিন্টার ইমরানুর রহমান। কিন্তু বাংলাদেশের কেউই কিছুই করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *