চট্টগ্রাম

শনিবার খোলা থাকবে চট্টগ্রাম কাস্টম হাউজ

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতায় চট্টগ্রাম কাস্টম হাউজে শুল্কায়ন সংক্রান্ত বিভিন্ন কাজে স্থবিরতা সৃষ্টি হয়। এ অবস্থায় আমদানি ও রপ্তানিকারকদের সুবিধার্থে ছুটির দিন শনিবার চট্টগ্রাম কাস্টম হাউস খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনারের পক্ষে ডেপুটি কমিশনার ইমাম গাজ্জালী স্বাক্ষরিত অফিস আদেশে শনিবার (১৭ আগস্ট) অফিস খোলা রেখে দাপ্তরিক কার্যক্রম সচল রাখার নির্দেশনা দেওয়া হয়।

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ থাকায় পাঁচদিন আমদানি-রপ্তানি কার্যক্রমে বিঘ্ন ঘটে।

পাঁচদিন পর অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের সঙ্গে সংযুক্ত হয় কাস্টমস। এই সফটওয়্যারের মাধ্যমেই মূলত আমদানি-রপ্তানি হয়ে থাকে। শুরুতে ইন্টারনেটের গতি কম থাকায় কাজকর্মে কিছুটা ধীরগতি থাকলেও পরে অনেকটাই স্বাভাবিক হয়ে আসে। বেশ কয়েকদিন শুল্কায়ন বন্ধ থাকায় বন্দরের ভেতরে জমে যায় বিপুলসংখ্যক কনটেইনার। একইভাবে বেসরকারি ডিপোগুলোতে জমে যায় রপ্তানি পণ্যের স্তূপ। কাজের গতি বাড়িয়ে এ পরিস্থিতি সামাল দিচ্ছে কাস্টমস।

সংশ্লিষ্টরা বলছেন, কাস্টম হাউজ খোলা থাকলেও এদিন ব্যাংক বন্ধ থাকে। সব ধরনের শুল্ক জমা দিতে হয় ব্যাংকে, ডকুমেন্টেশনের কাজ হয় কাস্টমস হাউজে। এ অবস্থায় কাস্টমসে শুল্কায়নের কিছু কাজ আগেভাগে করে নেওয়া যাবে।

চট্টগ্রাম কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বলেন, শনিবার চট্টগ্রাম কাস্টম হাউস খোলা থাকলেও ব্যাংক খোলা থাকছে না। ব্যাংক খোলা না থাকলে বিশেষ কোনও সুবিধা পাওয়া যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *