চট্টগ্রামবাঁশখালী

নিজের নিয়োগ পরীক্ষার প্রশ্ন নিজেই তৈরি করেছেন প্রধান শিক্ষক!

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে পশ্চিম বাঁশখালী উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক তৌহিদুর রহমান, সিনিয়র শিক্ষক মাশুক এলাহী এবং তৌহিদুল ইসলামের পদত্যাগসহ বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, এলাকাবাসী এবং বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা।

বুধবার (২১ আগস্ট) দুপুরে পশ্চিম বাঁশখালী উচ্চ বিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে মোশাররফ আলী মিয়া বাজার সড়ক প্রদক্ষিণ করে উপকূলীয় ডিগ্রি কলেজ গেট গিয়ে পুনরায় বিদ্যালয় প্রাঙ্গণে এসে তিন ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

এ সময় প্রধান শিক্ষক তৌহিদুর রহমান, সিনিয়র শিক্ষক মাশুক এলাহী ও তৌহিদুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তোলেন বিক্ষোভকারীরা। তারা অবিলম্বে এ তিনজনের পদত্যাগ বা অপসারণ চেয়ে বিচারের আওতায় আনার দাবি জানান। এ বিষয়ে আন্দোলনকারীরা সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে একটি স্মারকলিপি দেওয়ার কথাও জানান।

শিক্ষার্থীদের অভিযোগ, প্রধান শিক্ষক তৌহিদুর রহমান একজন দলবাজ এবং চরিত্রহীন ব্যক্তি। তার কাছে ছাত্রীরা নিরাপদ নন। তিনি সন্ত্রাসী এবং দলীয় ক্ষমতার দাপট দেখিয়ে দীর্ঘদিন অবৈধভাবে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নিজের নিয়োগের লিখিত ও মৌখিক পরীক্ষার প্রশ্ন নিজেই তৈরি করেছেন, যার প্রমাণ তাদের হাতে রয়েছে। এছাড়া, তিনি ছাত্রীদের ভয়ভীতি দেখিয়ে অনেক ছাত্রীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছেন। প্রধান শিক্ষক এসব অপকর্ম করেছেন রাজনৈতিক ছত্রছায়ায়, অবৈধ অর্থ এবং সন্ত্রাসীদের পেশিশক্তির সাহায্য নিয়ে।

অভিযোগ রয়েছে, বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কাছ থেকে আদায় করা অতিরিক্ত অর্থ প্রধান শিক্ষক নিতেন। অবৈধ বাণিজ্যের মাধ্যমে অযোগ্য শিক্ষক নিয়োগ দিয়েছেন। এছাড়া, কোন সিনিয়র শিক্ষক অবসরে গেলে অন্যান্য স্কুলে যেখানে বিদায় সংবর্ধনা দেওয়া হয়, তা পশ্চিম বাঁশখালী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের অনীহার কারণে পালন করা হয় না। এসব কারণে শিক্ষক, ছাত্রছাত্রী, অভিভাবক এবং এলাকাবাসীর সঙ্গে তার দূরত্ব ও ক্ষোভ তৈরি হয়েছে।

বিদ্যালয়ের ৬ জন সহকারী শিক্ষক (নন-এমপিও) এবং ২ জন (এমপিও) শিক্ষককে নানাভাবে হয়রানি করে চাকরি থেকে অব্যাহতি দিয়েছেন বিনা অপরাধে। এতে তাদের অভিযোগ রয়েছে। তারা এ বিষয়ে প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *