চট্টগ্রাম

চবির ইংরেজি বিভাগের ৩০ শিক্ষার্থীকে ফেল করানোর অভিযোগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইংরেজি বিভাগের মাস্টার্সের ৩০ এর অধিক শিক্ষার্থীকে ফেল করানোর অভিযোগ তুলেছেন বিভাগের শিক্ষার্থীরা। প্রতিহিংসা ও আক্রোশের বশবর্তী হয়ে এ ফলাফল করা হয়েছে বলে অভিযোগ তাদের। এ ছাড়া ফলাফলের উত্তরপত্র পুনঃমূল্যায়নের দাবিতে বিভাগ সভাপতি বরাবর একটি চিঠিও দিয়েছেন তারা।

সম্প্রতি ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাহ-এ-কুদ্দুসী নূর ইসলাম বরাবর দেওয়া এক চিঠিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, আমরা ইংরেজি বিভাগের এম.এ. ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী। ইতোমধ্যে আমাদের এম.এ. পরীক্ষা ২০২১ এর ফলাফল প্রকাশিত হয়েছে। কিন্তু প্রতিহিংসামূলক এই ফলাফল আমরা প্রত্যাখান করছি। এমতাবস্থায় পূর্বের কমিটি বাতিল করে নতুন কমিটির মাধ্যমে উত্তরপত্র মূল্যায়নের আবেদন জানাচ্ছি।

এ বিষয়ে ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নুর উদ্দিন বলেন, কিছুদিন আগে আমাদের ২০২১ সালের মাস্টার্সের ফলাফল প্রকাশ করা হয়েছে, সেখানে ৩০ এর অধিক শিক্ষার্থী ফেল করেছে। এমনকি অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া শিক্ষার্থীকেও ফেল করানো হয়েছে। পূর্বে বিভাগের নানান অনিয়ম নিয়ে আমরা প্রতিবাদ করেছি, তাই আমরা এই আক্রোশের শিকার হয়েছি বলে মনে করছি। এজন্য আমরা পরীক্ষা কমিটি বাতিল এবং নতুন কমিটি গঠনের মাধ্যমে ফলাফল পুনর্মূল্যায়নের জন্য সভাপতির নিকট আবেদন করেছি।

এ বিষয়ে জানতে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাহ-এ-কুদ্দসী নূর ইসলামের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

ইংরেজি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য এ বিষয়ে বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে আগামীকাল (১ সেপ্টেম্বর) একটি মিটিং ডাকা হয়েছে, সেখানে এ বিষয়ে সিন্ধান্ত নেওয়া হবে। আর আমরা অধিকাংশ শিক্ষক শিক্ষার্থীদের পক্ষে কথা বলেছি। আমরা সভাপতি স্যারকে জানিয়েছি, শিক্ষার্থীরা যে দাবি করছে সেটা মেনে নিলে সমস্যা কী? তারা তো আমাদেরই শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *