চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

বান্দরবানে নাগরিক পরিষদের মহাসমাবেশ অনুষ্ঠিত

বৈষম্য সন্ত্রাস ও চাঁদাবাজি মুক্ত পার্বত্য চট্টগ্রাম গঠনের দাবিতে বান্দরবানে র‍্যালি ও মহাসমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

শনিবার (৩১ আগস্ট) বিকাল ৩টায় বান্দরবান পৌরসভার সামনে থেকে শুরু হয় একটি র‍্যালি এ সময় র‍্যালিতে বিভিন্ন উপজেলা থেকে আগত কয়েক হাজার মানুষ অংশ নেন।

র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বান্দরবান প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্য রাখেন নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মজিবর রহমান। এসময় তিনি বলেন, বাংলাদেশে কেউ আদিবাসী নেই যারা নিজেদের আদিবাসী দাবি করেন তারা এ দেশের শত্রু। এছাড়াও সমাবেশে পার্বত্য চট্টগ্রাম হিলট্র্যাক্ট রেগুলেশন আইন-১৯০০ বাতিলের দাবি জানানো হয়।

তিনি আরও বলেন, ৫৪ শতাংশ বাঙালিদের বসবাস পার্বত্য এলাকায় তারপরও বাঙালিরা বৈষম্যের স্বীকার শিক্ষা চাকরিসহ সবক্ষেত্রেই বাঙালিরা পিছিয়ে এমনকি পাহাড়ে উন্নয়নমূলক কাজ করতে গেলে পাহাড়ি বিভিন্ন সশস্ত্র সংগঠন ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় করে। বাজার ফান্ড এলাকায় ব্যাংক লোন বন্ধ করে রাখা হয়েছে কারণ বাজার ফান্ড এলাকায় বেশিরভাগ বাঙালি বসবাস করে।  তাই ১৯০০ শাসনবিধি বাতিল করে পার্বত্য এলাকায় বৈষম্যহীন আইন প্রণয়ন করার দাবি জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *