চট্টগ্রাম

ফেরি চলেনি, কালুরঘাটের দুপাশে দুর্ভোগ

সকাল থেকে চট্টগ্রামের কালুরঘাটে বন্ধ রয়েছে ফেরি চলাচল। এতে যানবাহন চলাচলের উন্মুক্ত না হওয়া কালুরঘাট সেতুর উপর ও সেতুর দু’প্রান্তে যানজটের সৃষ্টি হয়েছে। যাত্রীরা ওয়াকওয়ে ধরে হেঁটে সেতু পার হয়ে গেলেও ঘণ্টার পর ঘণ্টা আটকে আছেন চালকরা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা গেছে, কালুরঘাটে দুপাড়েই যানবাহনের যানজট আর সাধারণ মানুষের ভিড়। ফেরি না চলায় সেতুর সামনে যানজট লেগে আছে। যাত্রীরা সেতুর ওয়াকওয়ে দিয়ে হেঁটে পার হচ্ছেন। আর গাড়িগুলোও সেতু দিয়ে পার হওয়ার জন্য অপেক্ষা।

খোঁজ নিয়ে জানা গেছে, পল্টুনের সমস্যা দেখা দেওয়ায় ফেরির মেরামতের কাজ চলছে। যার কারণে সকাল থেকেই ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফলে বাধ্য হয়েই যানবাহন সেতু দিয়েই চলাচল করছে। তবে কবে নাগাদ ফেরি চলাচল শুরু হবে তা জানা যায়নি।

জাহিদ হাসান নামে এক ব্যক্তি বলেন, সকাল থেকেই ফেরি চলাচল বন্ধ। ফেরি করে গাড়িগুলো যেতে না পারায় সেতুর ওপর দিয়ে যাচ্ছে। আর এক লেনের সেতু হওয়ায় দু’পাশের গাড়ি একসঙ্গে যেতে পারছে না। এতে দু’পাশে গাড়ির চাপ বাড়ায় একটু যানজট তৈরি হয়েছে। যাত্রীরাও গাড়ি থেকে নেমে ওয়াকওয়ে দিয়ে হেঁটে পার হচ্ছেন।

এ বিষয়ে জানতে সড়ক ও জনপথের (সওজ) চট্টগ্রাম জেলার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ্ উদ্দীন চৌধুরী ও উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নিজাম উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও ফোন রিসিভ করেননি। তাই তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এদিকে আগামীকাল মঙ্গলবার সংস্কারাধীন কালুরঘাট সেতু পরিদর্শনের কথা রয়েছে বুয়েট বিশেষজ্ঞদের। তাঁরা বললেই সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। রবিবার সন্ধ্যায় ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক মো. মেহেদী হাসান সিভেয়স২৪’কে জানিয়েছিলেন, ‘আমাদের সেতু এখনো উন্মুক্ত করা হয়নি। তবে সেতুর ওপর দিয়ে গাড়ি চলাচলের জন্য সবকিছু তৈরি। তবে বুয়েটের টিম পরিদর্শনের পর গাড়ি চলাচলের জন্য পুরোপুরি উন্মক্ত করবে।’

তিনি আরো বলেন, ‘যখনি ফেরি বন্ধ থাকে বা কোনো সমস্যা হয়। তখনই আমরা সাধারণ যাত্রীদের কথা চিন্তা করে গাড়িগুলোকে সেতুর ওপর দিয়ে পারাপার হতে দেয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *