জাতীয়

২০৩০ সালের মধ্যে প্রাকৃতিক দুর্যোগ ৪০ শতাংশ বাড়বে: জাতিসংঘ

২০৩০ সালের মধ্যে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ ৪০ শতাংশ বাড়বে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় দেশগুলোর প্রস্তুতি ও দক্ষতা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করে সংস্থাটি।

গত বৃহস্পতিবার (২২ আগস্ট) ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় এক সংবাদ সম্মেলনে এই পূর্বাভাস দেয় সংস্থাটির দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক দপ্তর (ইউএনডিআরআর)।

জলবায়ু পরিবর্তনের জেরে বিভিন্ন দেশে দেখা দিয়েছে আবহাওয়ার ব্যাপক রদবদল। চলতি বছর এই পরিবর্তন যেন মারাত্মক আকার ধারণ করেছে।

অতিরিক্ত গরম, তীব্র শীত, টর্নেডো, জলোচ্ছাস, অতিবৃষ্টি, বন্যা, ভূমিধসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে নাজেহাল গোটা বিশ্ব। তবে ২০৩০ সালের মধ্যে এই বিপর্যয়ের পরিমাণ ৪০ শতাংশ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে ইউএনডিআরআর।

ম্যানিলায় সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল শাখার প্রধান মার্কো তোসকানো রিভালতা বলেন, ২০১৫ সালে বিশ্বজুড়ে প্রাকৃতিক দুর্যোগ হ্রাসের সেন্দাই ফ্রেমওয়ার্ক নামের যে চুক্তি করা হয়, তা থেকে এরইমধ্যে অনেকটাই সরে এসেছে পক্ষগুলো।

চুক্তিটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে দুর্যোগ পরিকল্পনা, মোকাবিলা ও পুনর্বাসনে সহায়তার উদ্দেশ্যে করা হয়।

মার্কো আরও বলেন, সদস্য দেশগুলোর বিভিন্ন কর্মকাণ্ডের কারণে গত কয়েক বছরে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি হ্রাস পাওয়ার পরিবর্তে বরং বেড়েছে। এ কারণে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তাদের প্রস্তুতি ও দক্ষতা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করেন মার্কো।

দুর্যোগের ঝুঁকি হ্রাসের ইস্যুতে সংস্থাটি অক্টোবরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ঘোষণা দিয়েছে। এখানে ৬২টি দেশের মোট ২ হাজার ৫০০ জন প্রতিনিধি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *