আন্তর্জাতিক

ইসরায়েল সীমান্ত থেকে যোদ্ধাদের সরিয়ে নিতে পারে হিজবুল্লাহ

দখলদার ইসরায়েলের সীমান্তবর্তী অঞ্চল থেকে নিজেদের বেশিরভাগ যোদ্ধাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

রোববার (১২ মে) হিজবুল্লাহর একটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে লেবাননি সংবাদমাধ্যম আদ্দিয়ার।

সংবাদমাধ্যমটিকে সূত্রটি আরও জানিয়েছে, এখন থেকে সীমান্ত এলাকা থেকে অ্যাটাক ড্রোন ব্যবহার করে ইসরায়েলে হামলা চালানো হবে।

এছাড়া ইসরায়েলের ভেতরে হিজবুল্লাহর যে গোয়েন্দা নেটওয়ার্ক রয়েছে সেটিকে শক্তিশালী করার পরিকল্পনাও করা হচ্ছে বলে জানিয়েছে ইরান সমর্থিত শক্তিশালী এ সশস্ত্র গোষ্ঠী।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এর একদিন পরই এতে যোগ দেয় হিজবুল্লাহ। তারা ড্রোন, রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি ও সামরিক অবকাঠামোতে হামলা চালানো শুরু করে।

এতে করে গাজার পাশাপাশি ইসরায়েলি সেনাদের লেবানন সীমান্তেও ব্যস্ত থাকতে হয়।

হিজবুল্লাহর হামলার কারণে গত সাত মাস ধরে লেবাননের বিভিন্ন জায়গায় নিয়মিত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এতে অনেক বেসামরিক মানুষহ হিজবুল্লাহর শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন।

মধ্যপ্রাচ্য ও পশ্চিমা দেশগুলোর আশঙ্কা এই পরিস্থিতি চলতে থাকলে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু হতে পারে।

দখলদার ইসরায়েলের বিভিন্ন সামরিক বিশ্লেষকের তথ্য অনুযায়ী হিজবুল্লাহর কাছে অসংখ্য ক্ষেপণাস্ত্র, রকেট ও অন্যান্য অস্ত্র রয়েছে। এছাড়া তাদের রয়েছে শক্তিশালী বিশেষ বাহিনী রেদওয়ান ফোর্স। যাদের ইসরায়েলের ভেতর ঢুকে স্থল অভিযান চালানোর সক্ষমতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *