কক্সবাজার

খুরুশকুলে ৫ দিনব্যাপী রাসমেলা শুরু

খুরুশকুলের শুরু হয়েছে ৫ দিনব্যাপী রাসমেলা। প্রতি বৎসরের মতো এই বৎসরও সনাতন ধর্মাবলম্বীরা পূর্ণিমার তিথিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আয়োজন করেছে রাসমেলার। গতকাল ২৫ নভেম্বর থেকে শুরু হওয়া রাস উৎসব ২৯ নভেম্বর সমাপ্ত হবে।

আয়োজকরা জানিয়েছেন, রাসমেলায় প্রতি বৎসর ৫ দিনের আয়োজনে লক্ষাধিক মানুষের সমাগম হয়। থাকে প্রতিমা প্রদর্শনী। এই উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে, নারী-পুরুষ, ভক্ত ও পর্যটকের সমাগম ঘটে। শিশু-কিশোর, দেশি-বিদেশী পর্যটকসহ হাজার হাজার দর্শণার্থী ও বরেণ্য ব্যক্তিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠে উৎসব প্রাঙ্গন। তাই প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

রাসমেলা কমিটির সাধারণ সম্পাদক স্বপন পাল (নাজির) জানান, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব মহারাসলীলা উপলক্ষে খুরুশকুলে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। রাস মেলা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। খুরুশকুল রাসবিহারী মন্দির প্রাঙ্গণে রাস উদ্যাপন কমিটির উদ্যোগে রাস পূর্ণিমা তিতিথে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে আয়োজন করা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতির এই মিলন মেলার।

রাসমেলা কমিটির সভাপতি এডভোকেট নেপাল পাল জানান, সদর উপজেলার খুরুশকুলে নানা আয়োজনের মধ্যদিয়ে ২৫ নভেম্বর শনিবার থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী মহারাসলীলা ও প্রতিমা প্রদর্শনী উৎসব। এই বছর ৫২তম অধিবেশন বার্ষিকীর মাধ্যমে শুরু হচ্ছে জাঁকজমকপূর্ণভাবে। ২৫ নভেম্বর শনিবার সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতাপাঠ প্রতিযোগিতা, মহতী ধর্মীয়সভা। দেশি-বিদেশী ভক্তদের পদচারণায় ও প্রতিমার চক্ষু প্রস্ফুটনের মধ্যদিয়ে শুরু হবে রাসলীলার প্রথম দিন।

তিনি আরও জানান, ২য় দিন আজ ২৬ নভেম্বর মহানামযজ্ঞের শুভ অধিবাস। অনুষ্ঠানের ২৭ ও ২৮ নভেম্বর সোমবার ও মঙ্গলবার মহানাম সংকীর্তন, লীলা প্রদর্শনী, প্রতিমা দর্শন ও মহাপ্রসাদ বিতরণের মধ্যদিয়ে অতিবাহিত হবে ৩য় ও ৪র্থ দিন। ২ দিনের এই উৎসবে হাজারো ভক্তদের পদচারনায় মুখোরিত হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ। নগর কীর্তন, বৈঞ্চব বিদায় ও প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ২৯ নভেম্বর বুধবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *