চট্টগ্রামলোহাগাড়া

ডলু খালের পাড় ভেঙে পানি ঢুকছে আধুনগরে, ৫০০ বাড়ি ঝুঁকিতে!

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগরে টানা বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ডলু খালের পাড় ভেঙে পানি গ্রামে প্রবেশ করতে শুরু করেছে।

এতে সর্দারনি পাড়ার গারাঙ্গিয়া রশিদিয়া গ্রামীণ সড়কটি পানির তীব্র স্রোতে ভেঙে গিয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

সোমবার (১৯ আগস্ট) বিকেলে সরজমিনে দেখা যায়, আধুনগর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সর্দারনি পাড়া এলাকার পূর্ব দিকে বয়ে যাওয়া ডলু খালের পাড় ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করছে। ফলে সিপাহিপাড়া, সিকদারপাড়া, বড়ুয়া পাড়া এবং সর্দারনি পাড়ায় প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, খালে স্থায়ী প্রতিরক্ষা বাঁধ না থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাঁধ নির্মাণে দীর্ঘ বিলম্বের কারণে খালের পাড় ভেঙে পানি গ্রামে প্রবেশ করছে। তাদের উদ্বেগ হলো, এভাবে পানি প্রবেশ করতে থাকলে বাড়িতে অবস্থান করা অসম্ভব হয়ে পড়বে, যা তাদের মধ্যে গভীর আতঙ্কের সৃষ্টি করেছে।

স্থানীয় বাসিন্দা নুরুল আলম একুশে পত্রিকাকে জানান, খালে পানির প্রবাহ বাড়ছে এবং পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছেন পাড়ের বাসিন্দারা।

আধুনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজিম উদ্দিন একুশে পত্রিকাকে বলেন, ভারী বৃষ্টি এবং পানির তীব্র স্রোতে ডলু খালের পাড় ইতোমধ্যেই ভেঙে গেছে, এবং গ্রামাঞ্চলে পানি প্রবেশ করছে। বিকেলে তিনি পরিস্থিতি পরিদর্শন করেছেন এবং বিষয়টি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছেন। তিনি আরো বলেন, যদি পাহাড়ি ঢল এবং টানা বৃষ্টি অব্যাহত থাকে, তাহলে প্রায় ৫ শতাধিক বাড়ি পানির নিচে তলিয়ে যেতে পারে।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইনামুল হাছান একুশে পত্রিকাকে জানান, স্থানীয় চেয়ারম্যানকে পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে এবং বিষয়টি প্রশাসনের নজরে রয়েছে। দুর্যোগ মোকাবিলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *