চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

কে হচ্ছেন পাহাড়বাসীর মন্ত্রী?

খাগড়াছড়ি: উদ্বেগ ও উৎকন্ঠা পেরিয়ে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতোমধ্যে নির্বাচিতদের শপথ গ্রহণও সম্পন্ন হয়েছে।

এখন আলোচনায় কারা ঠাঁই পাচ্ছেন মন্ত্রী পরিষদে। একই আলোচনায় সরগরম পাহাড়বাসীও। কে হচ্ছেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী। বীর বাহাদুর, দীপংকর তালুকদার নাকি কুজেন্দ্র লাল ত্রিপুরা। আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরাতনে আস্থা রাখবেন নাকি নতুন মুখ আনবেন?

সদ্য শেষ হওয়া নির্বাচনে বান্দরবান আসন থেকে সপ্তমবারের মতো বীর বাহাদুর উশৈসিং, রাঙামাটি আসন থেকে পঞ্চমবারের মতো দীপংকর তালুকদার এবং খাগড়াছড়ি আসন থেকে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন কুজেন্দ্র লাল ত্রিপুরা।

মন্ত্রীত্ব ধরে রাখতে মরিয়া বীর বাহাদুরের সঙ্গে পাহাড়ে অভিজ্ঞতায় দীপংকর তালুকদার এবং জাতীয় ও আঞ্চলিক রাজনীতিসহ নানামুখী চাপ সামলে চলা কুজেন্দ্র লাল ত্রিপুরাও দীর্ঘদিন ধরে যে যার মতো করে লবিং চালিয়ে যাচ্ছেন।

পার্বত্য চুক্তির আলোকে ১৯৯৮ সালের ১৫ জুলাই গঠিত হয় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রনালয়। প্রতিষ্ঠাকালীন পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন তৎকালীন খাগড়াছড়ির সংসদ সদস্য প্রয়াত কল্প রঞ্জন চাকমা। পরবর্তীতে ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপির সরকারের আমলে রাঙামাটির সংসদ সদস্য মনি স্বপন দেওয়ান উপ মন্ত্রী হিসেবে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন।

এখন দেখার বিষয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরাতনে আস্থা রাখছেন নাকি নতুন মুখ’কে ঠাঁই দেবেন মন্ত্রণালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *