চট্টগ্রাম

তিন রুটে চলবে চার জোড়া স্পেশাল ট্রেন

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রাম থেকে তিনটি রুটে চার জোড়া স্পেশাল ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ঈদযাত্রায় ঘরমুখো মানুষের বাড়তি ভিড় সামলাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন। আগামী ১২ জুন থেকে ঈদের আগের দিন এবং ঈদের পরদিন থেকে ৭ দিন চলবে এসব ঈদ স্পেশাল ট্রেন।

সংশ্লিষ্টরা জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে দুই জোড়া, চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে এক জোড়া এবং চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে এক জোড়া ঈদ স্পেশাল ট্রেন চলবে। নিয়মিত ট্রেনের মতো এসব স্পেশাল ট্রেনের টিকিটও অনলাইনে মিলবে। এবার ঈদযাত্রার অগ্রিম টিকিট অনলাইনে বিক্রি শুরু হবে ২ জুন থেকে।

জানা গেছে- স্পেশাল ট্রেনগুলোর মধ্যে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও চাঁদপুর ঈদ স্পেশাল-৩ চট্টগ্রাম থেকে চাঁদপুর যাবে। অন্যদিকে চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও চাঁদপুর ঈদ স্পেশাল-৩ চাঁদপুর থেকে চট্টগ্রাম আসবে। ময়মনসিংহ ঈদ স্পেশাল-৭ চট্টগ্রাম থেকে ময়মনসিংহ যাবে। অন্যদিকে ময়মনসিংহ ঈদ স্পেশাল-৮ ময়মনসিংহ থেকে চট্টগ্রাম আসবে।

এছাড়া রেলওয়ের অন্যতম লাভজনক ও জনপ্রিয় রুটে পরিণত হওয়া চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে চলবে কক্সবাজার স্পেশাল-৯ এবং কক্সবাজার স্পেশাল-১০। এরমধ্যে কক্সবাজার স্পেশাল-৯ বন্দরনগরী চট্টগ্রাম থেকে পর্যটন নগরী কক্সবাজার যাবে। অন্যদিকে কক্সবাজার স্পেশাল-১০ পর্যটন নগরী কক্সবাজার থেকে বন্দরনগরী চট্টগ্রাম আসবে।

ট্রেনে ঈদযাত্রা আরামদায়ক করতে রেলওয়ে পূর্বাঞ্চলের পক্ষ থেকে নগরীর পাহাড়তলী কারখানায় ৯০টি কোচ এবং ১১৬টি ইঞ্জিন প্রস্তুত করা হচ্ছে। এরমধ্যে ৩০টি কোচ মেরামত শেষে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকিগুলোরও মেরামত কাজ শেষ করা হবে দ্রুত সময়ে। নিয়মিত ট্রেনের বাইরে বিভিন্ন রুটে ২০ স্পেশাল ট্রেন চালানো হবে।

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের টিকিট বিক্রি হবে ২ জুন; ১৩ জুনের টিকিট বিক্রি হবে ৩ জুন; ১৪ জুনের টিকিট বিক্রি বিক্রি হবে ৪ জুন; ১৫ জুনের টিকিট বিক্রি বিক্রি হবে ৫ জুন; ১৬ জুনের টিকিট বিক্রি বিক্রি হবে ৬ জুন। ১৭, ১৮ ও ১৯ জুনের অগ্রিম টিকিট জিলহজ মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে বিক্রি করা হবে।

এবারও ঈদে ট্রেনের সব টিকিট অনলাইনে অগ্রিম বিক্রি হবে। রেলওয়ে পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টায় এবং রেলওয়ে পূর্বাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি করা হবে। ট্রেনে বরাদ্দকৃত সাধারণ মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশনে মিলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *