জাতীয়

প্রবাসীদের আচরণে দেশ পরিচিত হয় : পররাষ্ট্রমন্ত্রী

বিদেশে বসে যারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র, অপপ্রচার ও বিষোদগারে লিপ্ত রয়েছে তাদের প্রত্যেকের তালিকা তৈরির করতে সৌদি আরবের রিয়াদে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সম্প্রতি সরকারি সফরের সময় দেশটির রাজধানী রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে এক মতবিনিময় ও সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। এসময় ফ্রেন্ডস অফ বাংলাদেশ আওয়ামী লীগ দাম্মাম কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা ও সম্মাননা স্মারক প্রদান করা হয় মন্ত্রীকে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যেক প্রবাসীই দেশের প্রতিনিধি এবং তাদের আচরণেই দেশ পরিচিত হয়। বিদেশে বসে দেশ ও সরকারবিরোধী প্রচারণা বন্ধে এবং প্রবাসে আইনশৃঙ্খলাবিরোধী কার্যক্রম থেকে বিরত থাকতে শক্তিশালী ভূমিকা রাখা প্রবাসীদের দায়িত্ব। বিদেশে বসে দেশের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র, অপপ্রচার ও বিষোদগার করে তাদের তালিকা তৈরি করুন, সরকার তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে বদ্ধপরিকর।

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ অদম্য উন্নয়ন অভিযাত্রায় এগিয়ে চলেছে, মাথাপিছু আয়সহ বিভিন্ন সামাজিক-অর্থনৈতিক সূচকে গত বছরগুলোতে ভারত ও পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। সারা বিশ্ব বাংলাদেশের পুনরায় নির্বাচিত সরকারের সঙ্গে কাজের আগ্রহ পুনর্ব্যক্ত করেছে।

এ সময় তিনি প্রবাসীদের কল্যাণে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন এবং সবাই বৈধপথে রেমিট্যান্স পাঠালে দেশের অর্থনীতিতে সেটি বড় ভূমিকা রাখে উল্লেখ করে প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে দেশে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানান মন্ত্রী।

সৌদি আরবের ফ্রেন্ডস অফ বাংলাদেশ আওয়ামী লীগ দাম্মাম কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টা হাশেম বাবুল, সহ-সভাপতি ডাক্তার নাহিদা খানম শিমু, মাহবুবুর রহমান টিপু, লোকমান হাকিম, নজরুল ইসলাম,আইয়ুব খান মোহাম্মদ জাহেদ সহ আরো অনেকেই।

সভায় প্রবাসীরা তাদের বক্তব্যে বিভিন্ন দাবি-দাওয়া, প্রবাসীদের সন্তানদের দেশে শিক্ষা কোটা চালু, বাংলাদেশে পাসপোর্ট ইস্যু ও বিভিন্ন সেবা প্রদান সহজ করা, রেমিট্যান্স প্রেরকদের স্বীকৃতিদান, রেমিট্যান্স প্রেরণে ভর্তুকি প্রদান, প্রবাসী ওয়েজ আনার্স বন্ড সংক্রান্ত জটিলতা নিরসনে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং মন্ত্রী সে দিকগুলোতে যত্নসহ নজরদানের আশ্বাস দেন।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি রপ্তানিতে ট্রাস্কফ্রোস গঠন, অনলাইন অফসর ব্যাংকিং চালু, প্রবাসীদের মরদেহ পরিবহনে আরো সহযোগীকরণ, এবং দাম্মাম টু চট্টগ্রাম সরাসরি ফ্লাইট চালু সহ বিভিন্ন বিষয়ের উপর আশ্বস্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *