পার্বত্য চট্টগ্রাম

লংগদুতে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ

রাঙামাটির লংগদুতে  প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লংগদু।

সোমবার (১৩ নভেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম ৪৬০ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ হিসেবে সার ও বীজ বিতরণ করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,  উপজেলার মোট ৪৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে এক কেজি সরিষার বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পেয়েছেন ৩৫০ জন কৃষক। অন্যদিকে ৮০ জন কৃষক পেয়েছেন ২ কেজি ভূট্টার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এক কেজি করে সূর্য্যমূখী ফুলের বীজ পেয়েছেন ২০জন কৃষক। সাথে পেয়েছেন ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এছাড়াও ১০ জন প্রান্তিক কৃষক পেয়েছেন এক কেজি করে বাদামের বীজ, ১০ কেজি ডিএপি ও পাঁচ কেজি এমওপি সার।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, পার্বত্য অঞ্চলে ফসলের উৎপাদন বৃদ্ধি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক স্বচ্ছলতা ফেরাতে সরকার নানাভাবে কৃষকদের সহযোগিতা করছেন। তারই ধারাবাহিকতায় কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ হিসেবে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এছাড়াও ফসল উৎপাদনে কৃষকদের নানা পরামর্শ দিতে কৃষি বিভাগ সবসময় পাশে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *