বিনোদন

২০২১ পর্যন্ত সর্বোচ্চ আয় করা ১০ সিনেমা, তালিকায় নেই শাহরুখ!

কোনো ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর দেশজুড়ে যে পরিমাণ আয় করে, তার সঙ্গে বিদেশ থেকে প্রাপ্ত আয় যোগ করলে পাওয়া যায় সেই সিনেমার মোট উপার্জন। ভারতের বক্স অফিসে ২০২১ সাল পর্যন্ত মুক্তি পাওয়া ছবির বক্স অফিসে আয়ের তালিকা প্রকাশ করেছে বক্স অফিস ইন্ডিয়া। তাতে প্রথম দশে জায়গা পায়নি বলিউড বাদশা শাহরুখ খানের কোনো সিনেমা। তবে তালিকায় বলিউডের অন্য দুই খানের বেশ কয়েকটি সিনেমা রয়েছে। চলুন দেখে নেওয়া যাক আয়ের দিক থেকে এগিয়ে কোন তারকার ছবি?

১. দঙ্গল : উপার্জনের তালিয়া শীর্ষে রয়েছে ২০১৬ সালের ডিসেম্বরে মুক্তি পাওয়া আমির খানের সিনেমা ‘দঙ্গল’। বক্স অফিস থেকে এই ছবির আয় ২০২৩ কোটি টাকা। ছবিটি ভারতের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও ব্যপক সাড়া ফেলে।

২. বাহুবলী ২: দ্য কনক্লুশন : দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণী ফিল্মজগতের এক জনপ্রিয় তারকার ছবি। ২০১৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় প্রভাস অভিনীত ‘বাহুবলী’ ছবির দ্বিতীয় পর্ব। বক্স অফিসে এই ছবির আয় ১৮১০ কোটি টাকা।

৩. বাজরাঙ্গি ভাইজান : তালিকার তৃতীয় স্থানে নাম লিখিয়েছে বলিপাড়ার অন্য এক খানের ছবি। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাজরাঙ্গি ভাইজান’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন সালমান খান। বলিউডের ‘ভাইজান’-এর এই ছবিটি বক্স অফিস থেকে ৯১০ কোটি টাকার ব্যবসা করে।

৪. সিক্রেট সুপারস্টার : চতুর্থ স্থানে রয়েছে বলিউডের আরও এক খানের ছবি। ২০১৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘সিক্রেট সুপারস্টার’। এই ছবিতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনার দায়িত্বেও ছিলেন আমির খান। বক্স অফিস থেকে এই ছবির মোট আয় ৮৫৮ কোটি টাকা।

৫. পিকে : আমির খানের অন্য একটি ছবি তালিকার পঞ্চম স্থানে রয়েছে। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘পিকে’ ছবিতে আমিরের পাশাপাশি অভিনয় করেন অনুষ্কা শর্মা এবং সুশান্ত সিংহ রাজপুত। বিশ্ব জুড়ে এই ছবি বক্স অফিস থেকে আয় করে ৭৫০ কোটি টাকা।

৬. ২.০ : ২০১৮ সালে মুক্তি পাওয়া অক্ষয় কুমার এবং দক্ষিণী তারকা রজনীকান্ত অভিনীত ‘২.০’ ছবিটি জায়গা করে নিয়েছে ষষ্ঠ স্থানে। বক্স অফিসে এই ছবির মোট উপার্জন ৬৯৯ কোটি টাকা।

৭. সুলতান : সপ্তম স্থানেও রয়েছে সালমান খানের একটি ছবি। সালমন এবং অনুষ্কা অভিনীত ‘সুলতান’ ছবিটি ২০১৬ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। বক্স অফিস থেকে এই ছবিটি ৬১৫ কোটি টাকার ব্যবসা করে।

৮. বাহুবলী: দ্য বিগিনিং : আয়ের তালিকায় অষ্টম স্থানে রয়েছে একটি দক্ষিণী ছবি। ২০১৫ সালের জুলাই মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় প্রভাসের ‘বাহুবলী’ ছবির প্রথম পর্ব। বক্স অফিসে এই ছবিটি আয় করে ৫৯৯ কোটি টাকা।

৯. সঞ্জু : ৫৭৮ কোটি টাকা উপার্জন করে তালিকায় নবম স্থানে জায়গা করে নিয়েছে ‘সঞ্জু’। বলি অভিনেতা সঞ্জয় দত্তের জীবনকাহিনির উপর নির্ভর করে এই ছবির চিত্রনাট্য নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় রণবীর কাপূরকে।

১০. টাইগার জিন্দা হ্যায় : দশম স্থানে আবার রয়েছে সালমানের ছবির নাম। ২০১৭ সালে মুক্তি পাওয়া সালমান এবং ক্যাটরিনা কইফ অভিনীত ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবিটি বক্স অফিস থেকে ৫৬৫ কোটি টাকার ব্যবসা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *