চট্টগ্রাম

অনলাইনে জঙ্গিবাদের প্রচারণা, এবিটির ২ সদস্য গ্রেপ্তার

অনলাইনে জঙ্গিবাদের প্রচারণা চালানোর ঘটনায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) ২ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত শনিবার থেকে সোমবার পর্যন্ত সোমবার চট্টগ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন– আবদুল মাবুদ ও মোহাম্মদ লুকমান।

এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল বলেন, ১১ মে এটিইউ’র একটি দল চট্টগ্রামের হাটহাজারী থানার পূর্ব মেখল এলাকা থেকে এবিটির সক্রিয় সদস্য আবদুল মাবুদকে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে সোমবার চট্টগ্রাম মহানগরের পাঁচলাইশ থানার হিলভিউ আবাসিক এলাকা থেকে আরেক সক্রিয় সদস্য মোহাম্মদ লুকমানকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, চারটি মোবাইল ফোন ও সিম কার্ড জব্দ করা হয়।

এটিইউ’র পুলিশ সুপার আরও বলেন, গ্রেপ্তারকৃতরা দীর্ঘদিন ধরে এবিটির পক্ষে প্রচারণা এবং অপরাধমূলক কাজে একে অপরকে সাহায্য করে আসছিলেন। তারা অনলাইনসহ নানা মাধ্যমে জঙ্গিবাদের প্রচারণাসহ তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছিলেন। এজন্য তারা আফগানিস্তান, পাকিস্তানসহ পার্শ্ববর্তী দেশের একই মতাদর্শী কিছু লোকের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতেন। তারা ও তাদের সহযোগীরা সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা চালান। তারা নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতির জন্য নিজেদের মধ্যে যোগাযোগ চালিয়ে যাচ্ছিলেন। এ ছাড়া উগ্রবাদী বিভিন্ন কনটেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদঅ কর্মকাণ্ডে আহ্বান জানাতেন। তাদের বিরুদ্ধে হাটহাজারী থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *