চট্টগ্রামজাতীয়

অস্ত্রধারীদের লাইসেন্স নবায়নের দিনক্ষণ জানাল মন্ত্রণালয়

সারাদেশের মতো চট্টগ্রামেও বৈধ অস্ত্রধারীদের লাইসেন্স ডিসেম্বর মাসের মধ্যে নবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ নির্দেশনা চট্টগ্রামসহ দেশের সব জেলা প্রশাসন কার্যালয়ে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, চট্টগ্রাম জেলা ও নগরের থানা এবং ক্যান্টনম্যান্ট বোর্ডের অধিভুক্ত লাইসেন্সধারীর আগ্নেয়াস্ত্র লাইসেন্সগুলোর ২০২৪ সালের জন্য নবায়নের সময়সূচি নির্ধারণ করা হয়েছে আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। নবায়নের জন্য অফিস সময়ে চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেটের আগ্নেয়াস্ত্র শাখায় (রুম নম্বর-২৫৪) অস্ত্র সহকারে স্বশরীরে উপস্থিত হতে হবে। আগ্নেয়াস্ত্র নবায়নের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ক্যান্টনমেন্ট বোর্ড ও চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে আগ্নেয়াস্ত্র শাখায় উপস্থিত থেকে দায়িত্ব পালন করবেন।

স্মার্ট লাইসেন্স কার্ডধারীরা অনলাইনে নবায়নের জন্য আবেদন করবেন। এরপর আবেদন স্লিপসহ নির্ধারিত তারিখে আগ্নেয়াস্ত্র, পূর্বের লাইসেন্স এবং স্মার্ট কার্ডসহ চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয় আগ্নেয়াস্ত্র শাখায় হাজির হয়ে নবায়ন সম্পন্ন করবেন।সব ধরনের আগ্নেয়াস্ত্র আগামী ৩১ ডিসেম্বেরের মধ্যে আগ্নেয়াস্ত্র শাখায় উপস্থিত হয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পাদন করতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের ডিজিটাল আর্মস ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএএমএস) এ আগ্নেয়াস্ত্র লাইসেন্সের ডাটা এন্ট্রির জন্য লাইসেন্সধারী ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠানের ক্ষেত্রে আবেদনকারীর নাম, ঠিকানা, আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর, ব্যক্তি বা প্রতিষ্ঠানের টিন নম্বর, প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন নম্বর, ট্রেড লাইসেন্স নম্বর, আবেদনকারীর মোবাইল নম্বরসহ আগ্নেয়াস্ত্র লাইসেন্সের অনুলিপি, জাতীয় পরিচয়পত্র, টিন সার্টিফিকেটের অনুলিপি এবং পাসপোর্ট সাইজের ছবি জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের আগ্নেয়াস্ত্র শাখায় দিতে হবে।

নবায়ন ফি : বন্দুক/শর্টগান/রাইফেল-পাঁচ হাজার টাকা, পিস্তল/রিভলবার- ১০ হাজার টাকা। নবায়ন ফি জমা দেওয়ার কোড- ১-২২১১-০০০০-১৮৫৯। নবায়ন ফি’র ওপর ১৫ শতাংশ ভ্যাট জমা দেওয়ার কোড নম্বর ১-১১৩৩-০০২৫-০৩১১ এবং নবায়ন ফি’র ওপর ১০ শতাংশ উৎস কর জমা দেওয়ার কোড নম্বর ১-১১৪১-০০৭৫-০১১১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *