চট্টগ্রাম

আন্দোলন থেকে সরে দাঁড়াল চুয়েট শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনার পর চলমান আন্দোলন স্থগিত করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি (চুয়েট) শিক্ষার্থীরা। এছাড়া শিক্ষার্থীদের ৯ দফা দাবি পূরণের আশ্বাসও দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত আন্দোলনকারী ২০ শিক্ষার্থীর সঙ্গে বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসঙ্গে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ ও হলত্যাগের নির্দেশনা পুনর্বিবেচনার আশ্বাস দেয় চুয়েট প্রশাসন।

এদিকে বৈঠকের পর শিক্ষার্থীরা চুয়েটের মূল ফটকের সামনে সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়েছে।

বৈঠক শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করেন।

এ সময় তারা জানান, সড়ক দুর্ঘটনার জন্য দায়ী বাসচালককে গ্রেপ্তারের দাবি পূরণ হয়েছে। ক্ষতিপূরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তহবিল গঠন করবে, যেখানে বর্তমান ও সাবেক শিক্ষার্থী, সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সহযোগিতা করবেন।

এছাড়া চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্ত করার কাজ দ্রুত শুরু হবে। এ বিষয়ে দুই সপ্তাহের মধ্যে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের আয়োজন করা হবে বলে আশ্বাস পেয়েছেন তারা। এসব দাবি পূরণ কিংবা আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চুয়েট উপাচার্যের কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার রাশেদুল ইসলাম বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ফলফসূ আলোচনা হয়েছে। আলোচনার পর শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেছে। আজ শুক্রবার সিন্ডিকেট সভা আহ্বান করা হয়েছে। এতে হল ভ্যাকেন্ট (হলত্যাগের নির্দেশ) ও একাডেমিক কার্যক্রম স্থগিতের বিষয়গুলো পুনর্বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষার্থীদের আপাতত আবাসিক হলে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *