আন্তর্জাতিক

আল শিফা হাসপাতালে মস্তকবিহীন মরদেহ ও তৃতীয় গণকবরের সন্ধান

একের পর এক গণকবরের সন্ধান পাওয়া যাচ্ছে ইসরায়েলের বর্বর হামলায় বিপর্যস্ত ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে। এবার উপত্যকাটির আল-শিফা হাসপাতালে মিলেছে তৃতীয় গণকবরের সন্ধান।

এই গণকবর থেকে এখন পর্যন্ত প্রায় ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মিডল ইস্ট আই।

বুধবার গাজার সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে জানায়, ফিলিস্তিনি মেডিকেল দলগুলো গাজা শহরের আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবর আবিষ্কার করেছে।‘

বিবৃতিতে বলা হয়, ‘এখন পর্যন্ত সেই গণকবর থেকে প্রায় ৪৯ জনের লাশ উত্তোলন করা হয়েছে এবং আরও লাশের খোঁজে অনুসন্ধান এখনও চলছে।’

এছাড়া গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরুরি অপারেশন সেন্টারের পরিচালক মোতাসেম সালাহ বুধবার সাংবাদিকদের বলেন, “গণকবর থেকে পাওয়া মৃতদেহগুলোর মধ্যে কিছু মৃতদেহ টুকরো টুকরো অবস্থায় পাওয়া গেছে, আবার কিছু মরদেহ মাথা ছাড়াই পাওয়া গেছে।”

সালাহ জানান, হাসপাতালে ইসরায়েলি অপরাধ এবং গণহত্যার অভিযোগের প্রমাণ নথিভুক্ত করার জন্য মন্ত্রণালয়ের জরুরি দলের প্রয়োজনীয় কর্মী বা সরঞ্জাম ছিল না।‘

তিনি জানান, “দুঃখজনকভাবে এই মৃতদেহগুলি খুঁজে পেতে আমাদের কয়েক সপ্তাহ লেগেছে। আল-শিফা থেকে এখনও মৃত্যুর দুর্গন্ধ নির্গত হচ্ছে।”

যুদ্ধ চলাকালীন গাজা উপত্যকা জুড়ে সাতটি গণকবর উন্মোচিত হয়েছে: তিনটি আল-শিফায়, তিনটি দক্ষিণ গাজার নাসের হাসপাতালে এবং একটি উত্তরে কামাল আদওয়ান হাসপাতালে।

গাজা উপত্যকায় যুদ্ধ চলাকালীন সময়ে সাতটি গণকবর উন্মোচিত হয়েছে যার মধ্যে তিনটি আল-শিফায়, তিনটি দক্ষিণ গাজার নাসের হাসপাতালে এবং একটি উত্তরে কামাল আদওয়ান হাসপাতালে। ফিলিস্তিনি কর্মকর্তাদের তথ্যমতে, এসব কবরে মোট ৫২০টি মৃতদেহ পাওয়া গেছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। টানা সাত মাসের হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত, আর ৭৮ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *