আন্তর্জাতিক

ইসরায়েলের হুমকি: রাফা ছাড়ল হাজার হাজার ফিলিস্তিনি

অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফার একাংশ খালি করে দিতে সেখানে বসবাসরত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের নির্দেশ দিয়েছে ইসরায়েল।

সোমবার (৬ মে) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর নির্দেশের পর রাফার পূর্বাঞ্চল থেকে লোকজন সরে যেতে শুরু করেছে। এরই মধ্যে হাজার হাজার মানুষ পালিয়ে গেছে।

সাত মাসের বেশি সময় ধরে চলা হামাস-ইসরায়েল যুদ্ধে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি রাফায় আশ্রয় নিয়েছে। যেখানে ইসরায়েলি বাহিনী সামরিক অভিযান শুরু করবে বলে দীর্ঘদিন ধরে হুমকি দিয়ে আসছে।

আরবি ভাষায় খুদেবার্তা পাঠিয়ে, টেলিফোনে কল করে ও যুদ্ধবিমান থেকে লিফলেট ফেলে রাফার বাসিন্দাদের শহরটির একাংশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। রাফার বাসিন্দারা জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী রাফার পূর্বাঞ্চলে ২০ কিলোমিটার দূরের একটি এলাকাকে ‘সম্প্রসারিত মানবিক অঞ্চল’ বলে অভিহিত করে সেখানে ফিলিস্তিনিদের চলে যেতে বলেছে।

সরে যাওয়ার নির্দেশ দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

শরণার্থী আবু রায়েদ চ্যাট অ্যাপের মাধ্যমে রয়টার্সকে বলেছেন, ‘প্রবল বৃষ্টি হচ্ছে । আমরা কোথায় যাব জানি না। আমি চিন্তিত ছিলাম যে এই দিনটি আসতে পারে। আমাকে এখন দেখতে হবে আমি আমার পরিবারকে কোথায় নিয়ে যেতে পারি।’

হামাসের কর্মকর্তা ইজ্জাত আল-রাশিক এক বিবৃতিতে জানিয়েছেন, রাফায় ইসরায়েলি যে কোনো অভিযান ‘পিকনিক’ হিসেবে নেওয়া হবে না। ফিলিস্তিনের রক্ষার জন্য তারা পুরোপুরি প্রস্তুত।

২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৪ হাজার ৭৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে । ৭৮ হাজার ১০৮ জন আহত হয়েছে। হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জনে। জিম্মি রয়েছে কয়েক ডজন লোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *