আন্তর্জাতিক

ইসরায়েলে আক্রমণের প্রস্তুতি ইরানের, যুক্তরাষ্ট্রকে বলছে ‘সরে থাকতে’

সিরিয়ার দামেস্কে ইরানি কনসুলেটে হামলার জবাবে ইসরায়েলে আক্রমণের প্রস্তুতি নেওয়া তেহরান যুক্তরাষ্ট্রকে ‘সরে থাকতে’ বলছে।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রধান ‘ছায়া বাহিনী’ হিজবুল্লাহ ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে সতর্ক করে বলেছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত।

ব্লুমবার্গ জানিয়েছে, ইরানের প্রেসিডেন্টের রাজনীতি বিষয়ক ডেপুটি চিফ অব স্টাফ মোহাম্মদ জামশিদি সামাজিক মাধ্যম এক্স এ লিখেছেন, ওয়াশিংটনের কাছে পাঠানো এক লিখিত বার্তায় ইরান “যুক্তরাষ্ট্রকে (বেনিয়ামিন) নেতানিয়াহুর ফাঁদে পা না দিতে সতর্ক করেছে।”

ইরান বলেছে, “যুক্তরাষ্ট্রের উচিত আঘাত না পেতে একপাশে সরে দাঁড়ানো।”জামশিদি বলেছেন, “এর জবাবে যুক্তরাষ্ট্র ইরানকে মার্কিন লক্ষ্যগুলোতে আঘাত না হানার জন্য বলেছে।”

ব্লুমবার্গ বলেছে, ইরানের পাঠানো কথিত এই বার্তা সম্পর্কে যুক্তরাষ্ট্র কোনো মন্তব্য করেনি।

এক প্রতিবেদনে সিএনএন অনামা এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বলেছে, ইসরায়েলের বিরুদ্ধে ইরান ‘উল্লেখযোগ্য’ জবাব দিতে পারে আর পাশাপাশি মধ্যপ্রাচ্যে মার্কিন লক্ষ্যস্থলগুলোও হামলার শিকার হতে পারে সম্ভাবনায় যুক্তরাষ্ট্র উচ্চ সতর্কাবস্থায় আছে ও এর জন্য প্রস্তুতি নিচ্ছে।

এনবিসি দুই অনামা মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে, “প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যেটি গুরুত্ব দিচ্ছে তা হল কোনো হামলা হলে তা ইসরায়েলের ভেতরে নির্দিষ্টভাবে সামরিক অথবা গোয়েন্দা লক্ষ্যস্থলগুলোতে হতে হবে, বেসামরিক নয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *