আন্তর্জাতিক

ইসরায়েল চুড়ান্ত বিজয় থেকে মাত্র কয়েক সপ্তাহ দূরে : নেতানিয়াহু

ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধে আর কয়েক সপ্তাহের মধ্যেই ইসরায়েলি বাহিনী চুড়ান্ত বিজয় অর্জন করতে যাচ্ছে বলে দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

রোববার মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, ‘যদি হামাসের সঙ্গে জিম্মি বিনিময় চুক্তি হয়, তাহলে হয়তো রাফায় অভিযান শুরু করতে খানিকটা বিলম্ব ঘটতে পারে, কিন্তু আজ হোক, কিংবা পরে— (রাফায়) অভিযান শুরু হবে। এই অভিযান হবেই, কারণ গাজায় আমাদের লক্ষ্য চুড়ান্ত বিজয় এবং রাফায় অভিযান ব্যতীত এই লক্ষ্য পূরণ হবে না।’

আর অভিযান শুরু হলে তা স্থায়ী হবে এক মাসেরও কম সময় বা কয়েক সপ্তাহ। সেই বিবেচনায় আমরা বলতে পারি গাজায় চুড়ান্ত বিজয় অর্জন থেকে মাত্র কয়েক সপ্তাহ দূরে রয়েছি আমরা। আমরা আগেও বলেছি, এখনও বলছি— হামাসকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করা ব্যতীত গাজায় চুড়ান্ত বিজয় সম্ভব নয় আর তা করতে হলে রাফায় অভিযান অপরিহার্য।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গাজার উত্তরাঞ্চলীয় সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যার পাশাপাশি ২৪০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে ধরে নিয়ে যায়। অভূতপূর্ব সেই হামলার পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ২৯ হাজারেরও বেশি মানুষ, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০ হাজার। এছাড়া ইসরায়েলি বাহিনীর গোলায় বাড়িঘর হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন আরও লাখ লাখ ফিলিস্তিনি।

আন্তর্জাতিক সম্প্রদায় প্রতিনিয়ত ইসরায়েলকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যাচ্ছে, কিন্তু ইসরায়েল তাতে কর্ণপাত করছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *