চট্টগ্রাম

উন্নত দেশ গড়ার জন্য আইটি স্কিল দক্ষ মানুষ দরকার

চট্টগ্রাম: উন্নত দেশ গড়ার জন্য আইটি স্কিল দক্ষ মানুষ দরকার বলে মন্তব্য করেছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার আয়োজিত প্রাকবাজেট মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এনবিআর শুধু রাজস্ব আদায় করছে না উল্লেখ করে তিনি বলেন, দক্ষ জনশক্তি তৈরি, উন্নত মানুষ তৈরিতে প্রণোদনা দিচ্ছি। ঢাকা চট্টগ্রামে প্রচুর হাসপাতাল হয়েছে। চাপ বাড়ছে। তাই শিক্ষা স্বাস্থ্য সারা দেশে ছড়িয়ে দিতে চাই। ক্ষুদ্র ও মাঝারি থেকে ভারী শিল্পে মনোযোগ দিয়েছি। সাপোর্ট দিয়েছি। লোকাল রিসোর্স বাড়াতে চাই। কর নেটের আওতা বাড়াতে চাই। আরও বাড়ানোর সুযোগ আছে। আমরা মনে করি রাইট ট্রেকে আছি। যে কেউ ইটিআইএন নিতে পারছে। রিটার্ন জমা দেয়নি, মারা গেছে তারা নিবন্ধন বাতিল করেনি। তাই রিটার্ন দাখিলকারীর হিসাব মিলে না। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে ৩৭ লাখ। জুনে ৪০ লাখ হবে আশাকরি। ২০২০ সালের জুন ভ্যাট রেজিস্ট্রেশন ছিল ২ লাখ। এখন তা পাঁচ লাখের কাছাকাছি। আমাদের গ্রাজুয়েশন চ্যালেঞ্জ আছে। লোকাল রিসোর্স মুভিলাইজেশন করতে হবে। আমাদের সহযোগিতা করুন। দেশাত্মবোধের জায়গায় নিজেকে তৈরি করতে হবে।

এনবিআর সদস্য মাসুদ সাদিক বলেন, বাংলাদেশকে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। আমি মনে করি আমাদের ব্যবসায়ীরা স্মার্ট। বিশ্বাস থাকলে তারা ভালো করবেন। অপ্রয়োজনীয় পণ্য আমদানিকে নিরুৎসাহিত করতে হবে। প্রতিবছর আবাদি জমির ১ শতাংশ হারিয়ে যাচ্ছে। খাদ্য উৎপাদন স্বাভাবিক রাখতে সার, বীজ, কীটনাশকে শূন্য শুল্কহার রেখেছি। কৃষি যন্ত্রপাতিতে শুল্কহার কম রাখা হয়েছে। মেশিনারি আমদানিতে ১ শতাংশ শুল্ক দিতে হয়। এ সুবিধা নিয়ে বড় বড় শিল্প, ব্যাকওয়ার্ড লিংকেজের শিল্প গড়ে উঠবে আশা করে এনবিআর। দেশে মোবাইল ফোন, রেফ্রিজারেটর, এসি, মোটরসাইকেল তৈরি ও সংযোজন হচ্ছে। লিফট তৈরির কারখানা গড়ে উঠেছে। আশাকরি চট্টগ্রামেও লিফট তৈরির কারখানা গড়ে তুলবেন কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *