চট্টগ্রামজাতীয়রাজনীতি

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামের প্রার্থীদের মনোনয়ন জমা

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামের  ১৬ আসনে আওয়ামী লীগ সহ প্রার্থীদের মনোনয়ন জমা। মোট প্রার্থী ১৬৩, এর মধ্যে আ. লীগের ১৬, স্বতন্ত্র ৩১, জাপার ১৫, তৃণমূল বিএনপির ১০জন, প্রথমবারের মতো সরাসরি লড়ছেন দুই নারী

মিছিল–স্লোগানে উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামের ১৬ আসনে আওয়ামী লীগসহ ২১টি রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীরা দুই রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কল্যাণ পার্টি, বিএনএফ, সুপ্রিম পার্টি, জাসদ, সাম্যবাদী দল, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, মুসলিম লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বিকল্পধারা বাংলাদেশ, জাকের পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি, গণমুক্তি সাংস্কৃতিক জোট, বাংলাদেশ কংগ্রেস পার্টি, ন্যাপ, গণফোরাম, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন, ইসলামী ঐক্যজোটের প্রার্থীরা তাদের কর্মী–সমর্থকদের নিয়ে দুই রিটার্নিং অফিসারের (চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসক) কার্যালয়ে তাদের মনোনয়নপত্র জমা দেন।

নগরীর তিনটি সংসদীয় আসন এবং নগরীর সাথে সংশ্লিষ্ট অপর তিনটিসহ মোট ৬টি আসনের প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন বিভাগীয় এই ৬ আসনের রিটার্নিং অফিসার চট্টগ্রামের কমিশনার মো. তোফায়েল ইসলামের কাছে। অপরদিকে জেলার ১০ আসনের প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন এই ৬ আসনের রিটার্নিং অফিসার জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের কাছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে আওয়ামী লীগসহ ২২টি রাজনৈতিক দল এবং স্বতন্ত্র মিলে ১৬৩জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে স্বতন্ত্র ৩১জন, যাদের বেশির ভাগই আওয়ামী লীগ নেতা। এবার চট্টগ্রাম থেকে দুই আসনে সরাসরি দুইজন নারী প্রার্থী হয়েছেন। এরা হলেন ফটিকছড়িতে আওয়ামী লীগের খাদিজাতুল আনোয়ার সনি এবং বন্দর–পতেঙ্গা আসনে স্বতন্ত্র আওয়ামী লীগ নেত্রী রেখা আলম চৌধুরী। জেলার ১০টি আসনে ১০৩ জন এবং নগরীর ও নগরীর সাথে সম্পৃক্ত ৬টি আসনে ৬০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, জেলার ১০টি আসনের রিটার্নিং অফিসার আমি। আজকে মনোনয়নপত্র জমাদানের শেষদিনে সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি মেনে তাদের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *