চট্টগ্রাম

ঋণে জর্জরিত চট্টগ্রাম ওয়াসা কর্মীদের দিচ্ছে প্রণোদনা

ঋণে জর্জরিত চট্টগ্রাম ওয়াসা কর্মীদের দিচ্ছে প্রণোদনা, ব্যবস্থাপনা পরিচালক একাই পাবেন সাড়ে তিন লাখ।

বিভিন্ন দাতা সংস্থা থেকে হাজার কোটি টাকা নেওয়া ঋণের ভারে অনেকটাই ন্যুব্জ চট্টগ্রাম ওয়াসা। চলতি বছর থেকে ঋণের কিস্তিও পরিশোধে হিমশিম খেতে হচ্ছে। তবে সরকারের ভর্তুকিতে চলা এ সংস্থা অর্থনৈতিক সংকটের মধ্যেই সব কর্মকর্তা-কর্মচারীকে প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নথি অনুযায়ী, চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ওয়াসা বোর্ডের ৭৩ তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ বোনাস বা প্রণোদনা দেওয়ার জন্য কমিটি গঠন করে কর্তৃপক্ষ। কমিটিতে আহ্বায়ক করা হয়েছিল বোর্ড সদস্য শেখ মোহাম্মদ শফিউল আজমকে। কমিটি ৪ এপ্রিল সভা করে। সভায় সদস্যরা বোর্ডের অনুমোদনের জন্য সাতটি সুপারিশ দিয়েছেন। বোর্ড অনুমোদন দিলেই প্রণোদনা পাবেন কর্মকর্তা-কর্মচারীরা।

সভার কার্যবিবরণীতে বলা হয়, চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা নগরে নিরবচ্ছিন্ন পানি সরবরাহে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। কর্ণফুলী পানির সরবরাহ প্রকল্প (ফেইজ ১ ও ২), শেখ রাসেল পানি শোধনাগার, মোহরা পানি শোধনাগারের মতো প্রকল্পগুলো দক্ষতার সঙ্গে পরিচালনা করে আসছেন। এ ছাড়া চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা প্রশাসনিক কাজে দক্ষতা, গ্রাহকসেবায় মানোন্নয়ন এবং সুপেয় পানি সরবরাহ করে কর্তৃপক্ষের ভাবমূর্তি উজ্জ্বল করে আসছেন। কর্মকর্তা-কর্মচারীরা দীর্ঘদিন ধরে প্রণোদনা দেওয়ার দাবি জানিয়ে আসছেন। ফলে দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রণোদনা/সম্মানী হিসেবে প্রদান করা যেতে পারে। পাশাপাশি প্রণোদনা প্রদানের ক্ষেত্রে একটি স্থায়ী নীতিমালা তৈরিরও সুপারিশ করে কমিটি।

বেতন-ভাতার তথ্য অনুযায়ী, ওয়াসার বর্তমানে ৫৬৪ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন। অক্টোবর মাসে তাঁদের মূল বেতন ছিল প্রায় ১ কোটি ২৫ লাখ টাকা। সে হিসাবে সব কর্মকর্তা-কর্মচারীকে দুই মাসের মূল বেতন বোনাস হিসেবে দিতে ব্যয় হবে প্রায় আড়াই কোটি টাকা।

জানতে চাইলে এ কে এম ফজলুল্লাহ বলেন, প্রণোদনা দেওয়ার ব্যাপারে একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। এটি বোর্ড সভায় পাঠানো হবে। এরপর বোর্ডের অনুমোদন নিয়েই প্রণোদনা দেওয়া হবে। প্রণোদনা দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমরা মনে করি, সব খরচ বাদ দিয়ে কিছু টাকা থাকলে প্রণোদনা দেওয়া উচিত। আমাদের প্রকল্প থেকে কিছু টাকা বেঁচে যায়। পানি সরবরাহও এখন ভালো আছে। ফলে এসব চিন্তা করে বোর্ডে প্রস্তাব পাঠানো হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *