লাইফস্টাইল

এআই মডেল নয়না, ইনস্টাগ্রামে ফলোয়ার প্রায় ২ লাখ

নাম নয়না অবতার, থাকেন মুম্বাইয়ে। টানা টানা চোখ, লাস্যময়ী ঠোঁট। চেহারায় যেন চুম্বকের আকর্ষণ। তার চোখের চাহনি, ঠোঁট ও শরীর দেখে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে তার ১ লাখ ৯০ হাজার ফলোয়ার।

এই মডেলকে নিজেকে একজন ফ্যাশন মডেল হিসেবে পরিচয় দেন। তবে তাকে নিয়ে হঠাৎ আলোচনার কারণ কী? কত কত সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার এরই তো এর থেকে আরো অনেক বেশি ফলোয়ার রয়েছে। তাহলে হঠাৎ কী এমন হলো যে নয়না অবতার উঠে এল আলোচনার কেন্দ্রবিন্দুতে?

এই নয়না যেসে ইনফ্লুয়েন্সার নয়, তিনি হলেন ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার। যাকে ল্যাব অর্থাৎ গবেষণাগারে তৈরি করা হয়েছে। নয়না হলো ভারতের অন্যতম ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার, জনপ্রিয়তা তাকে একপ্রকার সুপারস্টার করে তুলেছে এআই। অবতার মেটা ল্যাবের (এএমএল) এআই গবেষকের একটি দল ২০২২ সালে নয়না অবতার তৈরি করেছিল। ল্যাবের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অভিষেক রাজদান গণমাধ্যমে বলেছেন, ‘নয়নাকে গড়ে তুলতে অনেক পরিশ্রম ও গবেষণা করা হয়েছে।’

কী এই ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার?

ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার হচ্ছে কম্পিউটারের মাধ্যমে তৈরি এআই-ভিত্তিক চরিত্র। তাদের সেলিব্রিটির মতোই ফ্যান ফলোয়িং থাকে সোশ্যাল মিডিয়ায়। বলতে পারেন এরা ‘ডিজিটাইজ়ড মানুষ’ বা ‘ডিজিটাল মানুষ’। এদের নিজস্ব ব্যক্তিত্ব রয়েছে। মিউজিক ভিডিও থেকে শুরু করে বিভিন্ন বিজ্ঞাপণেও দেখা যায় তাদের। নয়না অবতারও এমনই এক ভার্চুয়াল ইনফ্লুয়েন্সারদের একজন। ইনস্টাগ্রামে নয়না অবতারের সমস্ত ছবি এআই-এর মাধ্যমে এডিট এবং আপলোড করা হয়। এমনকি নয়না যখন কোনো পাবলিক ইভেন্টে যায়, তখন তোলা ছবি এডিট করে আপলোডও করা হয় সোশ্যাল মিডিয়ায়। ফলে সব কিছুই আসল বলে মনে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *