খেলা

একদিনে ২৩ উইকেট, পিচকে দুষলেন প্রিন্স

নিউল্যান্ডসে যেন উইকেটের তুষারপাত হয়েছে। বুধবার (৩ জানুয়ারি) প্রথম দিনে পতন হয়েছে মোট ২৩ উইকেটের, যা কোনো টেস্টের প্রথম দিনে দ্বিতীয় সর্বোচ্চ।

এমন এক অদ্ভুত দিন শেষে ৩৬ রানে এগিয়ে ভারতই। প্রথম ইনিংসে ৫৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এরপর রোহিত শর্মাদের স্কোর দাঁড়ায় ১৫৩। ভারত নিজেদের শেষ ৬ উইকেট হারায় শূন্য রানে। এমন ঘটনা আগে কখনও টেস্ট ইতিহাসে ঘটেনি। জবাবে প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষ করেছে ৩ উইকেট ৬২ রান নিয়ে।

প্রথম ইনিংসে এমন অদ্ভুত দিনের জন্য কেপটাউনের নিউল্যান্ডসের উইকেটকে দায়ী করলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স। সাবেক এই প্রোটিয়া ক্রিকেটারের মতে, উইকেট স্বাভাবিক ছিল না।

নিউল্যান্ডসে ১১টি টেস্ট খেলা এই ব্যাটার বলেন, প্রথম দিনে এতো দ্রুতগতির উইকেট কখনও দেখেননি। একজন ব্যাটসম্যান হিসেবে গতিতে কারও আপত্তি থাকে না, যদি সেই উইকেটের বাউন্স ধারাবাহিক থাকে। কিন্তু এখানে বাউন্স অসম ছিল। প্রথম দিনে কিছুটা সিম মুভমেন্ট প্রত্যাশিত কিন্তু সিম মুভমেন্টের সঙ্গে অসম বাউন্স ভিন্ন পরিস্থিতি তৈরি করে।

সাবেক প্রোটিয়া ক্রিকেটার আরও বলেন, মাঝেমধ্যে এটা হতে পারে। ভালো কোনো বোলিং লাইনআপ খুব দ্রুতই কোনো দলকে অলআউট করতে পারে। কিন্তু যদি দুই দলই ব্যাট করতে না পারে, তাহলে বুঝতে হবে এখানে (নিউল্যান্ডস) গড়বড় আছে।

গতকাল নিউল্যান্ডসে বলের মুভমেন্ট, পিচের অসম বাউন্সে নাকানি-চুবানি খাচ্ছিল দুদলের ব্যাটসম্যানরা। ক্যারিয়ারসেরা বোলিংয়ে ১৫ রানে ৬ উইকেট নেয়া মোহাম্মদ সিরাজও এ কথা স্বীকার করেছেন।

উল্লেখ্য, এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন ডিন এলগার। নিজের বিদায়ী ম্যাচে অধিনায়কত্বও করছেন ৩৬ বছর বয়সী এই ব্যাটার। আজ দুপুর ২টায় দ্বিতীয় দিনের খেলা শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *