চট্টগ্রাম

একাত্তরের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দাবি

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হওয়া বাঙালি গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেছেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস ফোরামের উদ্যোগে চট্টগ্রামের অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত স্মরণ অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

অনুপম সেন বলেন, “বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রাজনৈতিক ও সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে অনেক ত্যাগ-তিতিক্ষা, আত্মদান ও দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পরিক্রমায় একাত্তরে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের অর্জন- বাংলাদেশের স্বাধীনতা।

এর প্রতিটি ক্ষেত্রে নিরস্ত্র বাঙালিকে জাগ্রত করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী নেতৃত্বে রাজনৈতিক নেতাকর্মীদের পাশাপাশি এদেশের বুদ্ধিজীবীদের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

অনুপম সেন বলেন, “মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ঊষালগ্নে ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে দখলদার বর্বর পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের প্রথম শ্রেণির বুদ্ধিজীবীদের হত্যা করে এদেশীয় রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর প্রত্যক্ষ সহায়তায়।

অনুষ্ঠানের প্রধান বক্তা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ডিন কমিটির সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, “মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সবাইকে ঐক্যবদ্ধ হয়ে একাত্তরের ঘাতক মানবতাবিরোধী-যুদ্ধাপরাধী জামায়াত-মৌলবাদীচক্র এবং গণতন্ত্রবিরোধী অপশক্তির যে কোনো চক্রান্ত-ষড়যন্ত্র প্রতিহত করে দেশের উন্নয়ন-অগ্রযাত্রা ও গণতন্ত্রের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।”

সংগঠনের চট্টগ্রাম নগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী বাবুলের সভাপতিত্বে ও জেলার সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ওমর ফারুক রাসেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *