কক্সবাজার

বিনামূল্যে বীজ-সার পেলেন কক্সবাজারের ৪২৬০ কৃষক

কক্সবাজারে ৪ টি রবি ফসলে বিনামূল্যে প্রণোদনার বীজ-সার পেয়েছেন জেলার বিভিন্ন উপজেলার ৪ হাজার ২৬০ জন কৃষক। প্রণোদনার বীজ-সার পেয়ে ৮ উপজেলার কৃষক গম, ভুট্টা, সরিষা ও চিনাবাদাম ফসলের চাষাবাদ শুরু করেছেন। রবি মৌসুমে ২০২৩-২৪ অর্থবছরে প্রণোদনা কর্মসূচির আওতায় ফসলের আবাদ বৃদ্ধি’র লক্ষ্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা পেয়েছেন সরকারের এই সহায়তা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক মো কবির হেসেন জানান, ‘প্রান্তিক পর্যায়ের চাষীদের উৎসাহিত করতে আট উপজেলার ৪ হাজার ২৬০ কৃষককে সরকারিভাবে কৃষি প্রণোদনা দেওয়ার কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে।

জানা যায়, কৃষকদের দেওয়া এই প্রণোদনার আনুমানিক মূল্য ২৫ লাখ ৬ হাজার ৭০০ টাকা। যারমধ্যে, বীজ গম ৩ লাখ ৯৬ হাজার টাকা, ভুট্টা ৫ লাখ ১২ হাজার টাকা, সরিষা ৪ লাখ ৩৮ হাজার টাকা ও চিনা বাদাম ২ লাখ ১০ হাজার টাকা। ডিএপি ৯ লাখ ৩১ হাজার টাকা, এমওপি ৭ লাখ ৫৬ হাজার টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চকরিয়া উপজেলায় গম ১০০, ভুট্টা ১৩০, চিনা বাদাম ৩০ ও সরিষা ৭৫০ জন, পেকুয়া উপজেলায় গম ২০, ভুট্টা ৫০, সরিষা ৫০০ জন, রামু উপজেলায় গম ১০, ভুট্টা ১০০, চিনা বাদাম ১০, সরিষা ৫০০ জন, সদর উপজেলায় গম ১০, ভুট্টা ৮০, চিনা বাদাম ২০, সরিষা ৪৫০ জন, উখিয়া উপজেলায় গম ২০, ভুট্টা ৭০, চিনা বাদাম ১০, সরিষা ৩৫০ জন, টেকনাফ উপজেলায় গম ১০০, ভুট্টা ১২০, চিনা বাদাম ২০, সরিষা ৩০০ জন, মহেশখালী উপজেলায় গম ৩০, ভুট্টা ৭০, চিনা বাদাম ২০, সরিষা ৩০০ জন এবং কুতুবদিয়া উপজেলায় গম ১০, ভুট্টা ২০, চিনা বাদাম ১০ এবং সরিষা পাবেন ৫০ জন কৃষক। সবমিলিয়ে জেলায় গম ৩০০ জন, ভুট্টা ৬৪০ জন, চিনা বাদাম ১২০ ও সরিষা ৩ হাজার ২০০ জনসহ মোট ৪ হাজার ২৬০ জন কৃষক সরকারের কৃষি বিভাগ থেকে দেওয়া এই সহায়তা। প্রত্যেকজন কৃষককে গম ২০ কেজি, ডিএপি ১০ কেজি এবং এমওপি ১০ কেজি। ভুট্টা বীজ ২ কেজি, ডিএপি ২০ কেজি এবং এমওপি ১০ কেজি। চিনা বাদাম বীজ ১০ কেজি, ডিএপি ১০ কেজি এবং এমওপি ৫ কেজি। সরিষা প্রতিজনকে বীজ ১ কেজি, ডিএপি ১০ কেজি এবং এমওপি ১০ কেজি।

গত অক্টোবরের প্রথম সপ্তাহের দিকে এ বরাদ্দ পাওয়া গেছে। উপজেলা কৃষি অফিসগুলো কৃষকদের তালিকা প্রস্তুত করে। সার-বীজ মনিটরিং কমিটির সভা শেষে উপজেলায় পর্যায়ে এসব সার-বীজ বিতরণ করা হয়।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদ হাসান বলেন, ক্ষেত থেকে আমন ধান কাটা শেষ পের্যায়ে রয়েছে। ইতিমধ্যে কৃষকের মাঝে প্রণোদনার গম, ভুট্টা, সরিষা, ও চিনাবাদাম ফসলের বীজ-সার বিতরণ সম্পন্ন হয়েছে।

কবির হেসেন বলেন, ২০২৩-২৪ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা ও চিনাবাদাম ৪টি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার বীজ-সার বরাদ্দ দিয়েছে। ইতিমধ্যে আমরা বীজ-সার বিতরণ সম্পন্ন করেছি। সরকারি বিধিমালা আনুযায়ী প্রান্তিক কৃষকদের হাতে প্রণোদনার বীজ-সার দ্রুত পৌঁছে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *