কক্সবাজারচট্টগ্রাম

কক্সবাজারে ডাকাতের গুলিতে ‘গরু পাচারকারী’ নিহত

রামু উপজেলায় মিয়ানমার থেকে আসা ‘গরু পাচারকারী চক্রের সদস্যদের’ সঙ্গে ডাকাত দলের সদস্যদের মধ্যে গোলাগুলিতে একজনের মৃত্যু হয়েছে; এ সময় একজন গুলিবিদ্ধ হয়েছেন।

বৃহস্পতিবার ভোরে উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল নাইম্ম্যারঘোনা এলাকায় এ ঘটনা ঘটেছে বলে রামু থানার ওসি আবু তাহের দেওয়ান জানান।

নিহত আবুল কাশেম (৪৭) ওই ইউনিয়নের বড়বিল এলাকার বাসিন্দা। এ ঘটনায় গুলিবিদ্ধ মনির আহমদ (৪০) ওই ইউনিয়নের জুমছড়ি এলাকার বাসিন্দা।

স্থানীয়দের বরাতে ওসি আবু তাহের বলেন, উপজেলার গর্জনিয়া সীমান্তে মিয়ানমার থেকে অবৈধপথে গরু পাচারে কয়েকটি চক্র সক্রিয় রয়েছে। বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে গর্জনিয়া ইউনিয়নের নাইম্ম্যারঘোনা এবং জোয়ারিয়ারনালা ইউনিয়নের মালাপাড়া সেগুন বাগানের মধ্যবর্তী এলাকায় ডাকাত শাহীনের নেতৃত্বাধীন চক্রের সদস্যরা গরুর একটি চালান পার করছিলেন।

এ সময় গরুর চালান পারাপারে নিয়োজিত শ্রমিকরা (গরু টানা পার্টি) স্থানীয় একটি ডাকাত দলের কবলে পড়ে। এতে ডাকাত দলের সদস্যরা অস্ত্রের মুখে জিম্মি করে গরুগুলো ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে শ্রমিকরা বাধা দেয়।

তিনি বলেন, এক পর্যায়ে উভয়পক্ষ গোলাগুলিতে জড়িয়ে পড়ে। এ সময় প্রতিপক্ষের গুলিতে গরু পাচারে জড়িত শ্রমিক আবুল কাশেম ঘটনাস্থলে নিহত এবং মনির গুলিবিদ্ধ হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ভর্তি করান। লাশ ময়নাতদন্তের জন্য ওই হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

ওসি বলেন, “সংঘবদ্ধ ডাকাত শাহীন বাহিনীর মাধ্যমে মিয়ানমার থেকে আসা গরুর চালান গর্জনিয়া-কচ্ছপিয়া সীমান্ত এলাকা থেকে জোয়ারিয়ানালা ইউনিয়নের সীমানা পর্যন্ত পৌঁছে দেওয়া হয়।

পরে সেখানে গরু চোরাকারবারি সিন্ডিকেটের অন্যতম হোতা শাকিল আদনান এবং তারেক মিশুসহ কয়েকজনের নেতৃত্বে গরুর চালানগুলো হেফাজতে নেওয়া হয়। পরে সুবিধাজনক সময়ে গরুগুলো কক্সবাজার ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পৌঁছে দেওয়া হয়।

এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. আশিকুর রহমান বলেন, সকাল ১১টার দিকে একজনকে মৃত এবং অপর একজনকে আহত অবস্থায় হাসপাতালে আনা হয়। এদের মধ্যে নিহতের বুকে গুলির আঘাতের চিহ্ন রয়েছে এবং আহত ব্যক্তির কোমড়ে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *