কক্সবাজার

কক্সবাজারে রেললাইনের পাথর চুরি, সতর্ক করল র‌্যাব

সাধারণত রেল লাইনের লোহার পাত, নাট বল্টু এসব চুরির কথা শোনা যায়। কিন্তু রেল লাইনের পাথর চুরির কথা শুনা যায় কম। এবার কক্সবাজারে ঘটেছে পাথর চুরির এমন অভিনব ঘটনাও।

সম্প্রতি চালু হওয়া রেল লাইন থেকে রাতের আঁধারে পাথর চুরির অভিযোগ পাওয়া গেছে রেল লাইনের পাশের বেশ কিছু বাসিন্দার বিরুদ্ধে। চুরি হওয়া এসব পাথর বাড়ি নির্মাণ কাজে ব্যবহার করছেন তারা। কারো করো বাড়ির ভেতরে স্তূপ করে রাখা হয়েছে। আবার বাড়ির ফুলের টবেও শোভা পাচ্ছে এসব পাথর।

এমন খবরে র‌্যাব-১৫ এর একটি টিম লিংক রোডের মেরিন সিটি হাসপাতালের পূর্ব দিকের রেললাইন পরিদর্শন করেন। এসময় পাথর চুরি নিয়ে স্থানীয়দের সর্তক করে র‌্যাব।

র‌্যাব–১৫ এর আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী বলেন, পাথর চুরি রেলের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। কাদের বাড়িতে পাথর নেওয়া হচ্ছে তা খতিয়ে দেখার পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এ ঘটনায় যারাই জড়িত থাকুক না কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রায় ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত রেল পথের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামের সাথে প্রথমবারের মতো যুক্ত হয় কক্সবাজার। কিন্তু পাথর চুরির ঘটনায় দুর্ঘটনার ঝুঁকি তৈরি হল বহুল প্রতিক্ষিত এই রেল লাইন ঘিরে। তাই রেলের যাত্রা নিরাপদ করতে পাথর চুরির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন কক্সবাজারের নাগরিক সমাজসহ সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *